দুই এক্সচেঞ্জেই কমেছে লেনদেন ও সূচক

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের লেনদেন ও সূচক আগের দিনের চেয়ে কমেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচকের পতন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ১০৪০ কোটি ৮৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ১২৯০ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আজ দিনশেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১০.০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭২৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ০.৪৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৭৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৫৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বেক্সিমকো লিমিটেড, সিটি ব্যাংক, এবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, সিএসএ টেক্সটাইল, রতনপুর স্টিল, বেক্স ফার্মা, ওয়ান ব্যাংক ও জিপিএইচ ইস্পাত।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ৮১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইষ্টার্ণ ব্যাংক ও বেক্সিমকো লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৭৫৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *