নতুন বছরে লেনদেনে চাঙা ভাব বিশ্ব শেয়ারবাজারে

worldস্টকমার্কেট ডেস্ক :

বিশ্ব শেয়ারবাজারে নতুন বছরের শুরু থেকে বিনিয়োগকারীদের আস্থার প্রতিফলন দেখা যাচ্ছে। লেনদেনের শুরু থেকে ইউরোপ ও এশিয়ার বাজার ঊর্ধ্বমুখী আছে। স্থিতিশীল আছে মুদ্রাবাজারও।

আজ মঙ্গলবার বছরের প্রথম লেনদেন শুরু হবে যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে। বড়দিন উপলক্ষে এখনো বন্ধ দেশটির শেয়ারবাজার। তবে খোলার পর সূচক ঊর্ধ্বমুখী থাকবে বলেই ভবিষ্যৎ বিশ্লেষণে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

ইউরোপ ও চীনের শিল্প খাতে প্রবৃদ্ধি হয়েছে—এমন তথ্য প্রকাশের পর মূলত চাঙা হয়ে উঠেছে শেয়ারবাজার। এশিয়াতে বছরের প্রথম দিনের লেনদেনে সবচেয়ে বেশি দর বাড়তে দেখা গেছে অস্ট্রেলিয়ার শেয়ারবাজারে। গতকাল সোমবার লেনদেন শেষে ১ দশমিক ২ শতাংশ বেড়েছে প্রধান সূচক। আজ অস্ট্রেলিয়ার শেয়ারবাজারের প্রধান সূচকের দর বেড়েছে ১ দশমিক ১৫ শতাংশ।

এ ছাড়া ঊর্ধ্বমুখী ছিল হংকংয়ের হ্যাংসেং সূচক, চীনের সাংহাই কম্পোজিট সূচক। হ্যাংসেং সূচক গতকাল বৃদ্ধি পায় শূন্য দশমিক ৫ শতাংশ এবং চীনের সাংহাই কম্পোজিট সূচক বাড়ে শূন্য দশমিক ৮ শতাংশ। আজও ঊর্ধ্বমুখী প্রবণতা বজায় আছে দুই শেয়ারবাজারে। দর বাড়তে দেখা যাচ্ছে ভারতের শেয়ারবাজারেও।

বিদায়ী বছর একদমই ভালো ছিল না চীনের শেয়ারবাজারের জন্য। ১১ দশমিক ৩ শতাংশ দর হারায় এই শেয়ারবাজারের প্রধান সূচক। গেল পাঁচ বছরের মধ্যে ২০১৬ সাল ছিল চীনের শেয়ারবাজারের জন্য সবচেয়ে খারাপ বছর। তবে একটি বেসরকারি গবেষণা সংস্থার তথ্য অনুয়ায়ী গত ডিসেম্বরে দেশটির শিল্প খাতে প্রত্যাশার চেয়েও বেশি প্রবৃদ্ধি হয়েছে। আর এ খবরে বছরের শুরুতে চাঙা ভাবই দেখা যাচ্ছে চীনের শেয়ারবাজারে। এশিয়ার শেয়ারবাজারের মধ্যে বড়দিন উপলক্ষে এখনো বন্ধ জাপানের শেয়ারবাজার।

ইউরোপের শেয়ারবাজারের মধ্যে যুক্তরাজ্য ও সুইজারল্যান্ডের শেয়ারবাজারে গতকাল দর বেড়েছে।

এ ছাড়া বিভিন্ন মুদ্রার বিপরীতে মান বেড়েছে ডলারের। গতকাল শূন্য দশমিক ৬ শতাংশ বাড়ে ডলারের দাম, যা গত দুই সপ্তাহের মধ্যে সর্বোচ্চ দরবৃদ্ধি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *