প্রথমদিন লেনদেন বাড়লেও সূচকের মিশ্রাবস্থা

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনশেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে দিন শেষে সূচকের মিশ্র অবস্থা লক্ষ্য করা গেছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, রবিবার ডিএসইতে ১২৮৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ১১৮৫ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়। আজ দিনশেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৫৫ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছেও ১৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – লংকাবাংলা ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, ফার কেমিক্যালস, বেক্স ফার্মা, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, কেয়া কসমেটিকস, আইপিডিসি, বিডি থাই, জিপিএইচ ইস্পাত ও সেন্ট্রাল ফার্মা।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৭৮ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ৬৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও বেক্স ফার্মা লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৯৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১০৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *