বিডি ওয়েলডিং কেলেঙ্কারীতে অভিযুক্তদের জেল-জড়িমানা

bdweldinনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি বাংলাদেশ ওয়েলডিং ইলেকট্রোডের (বিডি ওয়েলডিং) শেয়ার কারসাজির দায়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল ইসলাম ও ‘ডেইলি ইন্ডাস্ট্রি’ পত্রিকার সম্পাদক এনায়েত করিমকে ৩ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে উভয়কে ২০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ সোমবার সকাল ১১টার দিকে বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ন কবির এই রায় দিয়েছেন।

গত ২০০৭ সালে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ারের দাম কৃত্রিমভাবে বাড়িয়ে মুনাফা হাতিয়ে নেওয়ার অভিযোগে এনায়েত করিম ও বিডি ওয়েল্ডিংয়ের এমডি এস নূরুল ইসলামের বিরুদ্ধে মামলা হয়।

বিএসইসি সূত্রে জানা গেছে, ২০০৭ সালের জানুয়ারি-ফেব্রুয়ারি মাসে বিডি ওয়েল্ডিংয়ের শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। তখন ৬ টাকা মূল্যের শেয়ারের দাম ওঠে ৫০ টাকা। আর এই দুই মাসে ১৭ কোটি টাকা মুনাফা অর্জন করেন কয়েকজন বিনিয়োগকারী।

বিষয়টি সন্দেহজনক মনে হওয়ায় বিএসইসি বিডি ওয়েল্ডিংয়ের পরিচালনা পর্ষদের কাছে শেয়ারের দাম বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য রয়েছে কি না, জানতে চায়।

জবাবে কোম্পানির পক্ষ থেকে প্রথমে জানানো হয়, কোনো মূল্য সংবেদনশীল তথ্য তাদের জানা নেই। কিন্তু এর কয়েক দিন পরই তারা জানায়, সৌদি আরবের আল-আওয়াদ গ্রুপ নামের একটি প্রতিষ্ঠানের সঙ্গে শেয়ারের মালিকানা বিক্রির ব্যাপারে কথাবার্তা চলছে। সৌদি গ্রুপটি এ দেশে ৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে এবং তাদের সঙ্গে নিয়মিত ই-মেইলে যোগাযোগ করা হচ্ছে।

বিএসইসির কাছে পুরো বিষয়টিই রহস্যজনক মনে হলে সংস্থার তৎকালীন পরিচালক এ টি এম তারিকুজ্জামান ও সহকারী পরিচালক তানিয়া শারমিনের সমন্বয়ে একটি তদন্ত দল গঠন করা হয়।

তদন্তে উঠে আসে, ই-মেইলগুলো আসলে জাল এবং এগুলো দেশের ভেতর থেকেই পাঠানো। সৌদি আরবের সঙ্গে এসব ই-মেইলের কোনো সম্পর্ক নেই। তদন্ত প্রতিবেদনে অনেককে অভিযুক্ত করা হলেও পরে ২০০৭ সালের ২৩ মে মামলা হয় শুধু এনায়েত করিম ও এস নূরুল ইসলামের বিরুদ্ধে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *