মালেক স্পিনিংয়ে সরকারের ২৩,৬২,২৭২ টাকা রাজস্ব ক্ষতি

malekবিশেষ প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি মালেক স্পিনিং মিলস লিমিটেড এর উৎসে আয়কর কম আদায় বা আদায় না করায় সরকারের ২৩ লাখ ৬২হাজার ২৭২ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে জানানাে হয়েছে।

আজ সংসদ ভবনে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ২০০৯-২০১০ অর্থ বছরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট, (আয়কর)২০০৯-২০১০ এর অডিট আপত্তি বা মন্তব্যের ওপর বিস্তারিত আলোচনা করা হয়। এসভায় আপত্তির অনুচ্ছেদ-৬ এসব তথ্য জানানাে হয়।

কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ বিভিন্ন পরামর্শ দেয়া হয়। কমিটির সদস্য এ,কে,এম মাঈদুল ইসলাম, মোঃ আব্দুস শহীদ, মোহাম্মদ আমানউল্লাহ, মোঃ শামসুল হক টুকু এবং মইন উদ্দীন খান বাদল সভায় অংশগ্রহণ করেন।

কমিটি বাংলাদেশের মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের বার্ষিক অডিট রিপোর্ট ২০০৯-২০১০ এ অডিট আপত্তি ও মন্তব্যের অনুচ্ছেদ-১ এ বর্ণিত অনুমোদনযোগ্য নয় এরূপ খরচকে আয়ের সাথে যোগ না করে মোট আয় কম নিরুপন করায় আয়কর বাবদ ১২ কোটি ১০ লাখ ৪৪ হাজার ৯১৪ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে।

অডিট আপত্তির অনুচ্ছেদ-২ এ বলা হয়েছে উডল্যান্ড এ্যাপারেল্স এর অব্যাখ্যায়িত আয়কে মোট আয়ের সাথে যোগ করায় আয়কর বাবদ ৪ কোটি ৪ লাখ ৬২ হাজার ৮৯৭ টাকা কম আদায়, অনুচ্ছেদ-৩ বিওসি গ্রুপ এর প্রযোজ্য হার অপেক্ষা কম হারে করারোপ করায় আয়কর বাবদ ১ কোটি ৭৩ লাখ ৯৬ হাজার ২০২ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে।

আপত্তির অনুচ্ছেদ ৪ এ অনুমোদনযোগ্য সীমার অতিরিক্ত দাবীকৃত খরচের টাকা মোট আয়ের সাথে যোগ না করায় আয়কর বাবদ ৫৩ লাখ ১৮ হাজার ৪২৩ টাকা কম আদায়, অনুচ্ছেদ-৫ এলিট সিকিরিটি সার্ভিসেস আয় হ্রাস করে রির্টার্ন দাখিল করায় আয়কর বাবদ ৩৪ লাখ ১৬ হাজার ২২২ টাকা কম প্রদান করা হয়েছে ।

অনুচ্ছেদ-৭ এ টি এম ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান আমদানীকৃত পণ্যের বিক্রয়ের হিসাব আয়কর রিটার্ণে প্রদর্শন না করায় আয়কর বাবদ ১১ লাখ ১১ হাজার ৫৮৮ টাকা রাজস্ব ক্ষতি এবং অনুচ্ছেদ ৮ প্রমাণকের অভাবে ডিসিটির খরচের দাবী অগ্রাহ্য করা সত্ত্বেও মোট আয়ের সাথে তা যোগ না করে আয়কর কম আদায় করায় ২ লাখ ৫৪ হাজার ৩০৮টাকা রাজস্ব ক্ষতি হয়েছে।

যে সকল আপত্তিতে মামলা নেই সে সকল আপত্তিগুলোর টাকা আদায়ে মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডকে প্রয়োজনীয় ব্যব¯া’ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।

সভায় উডল্যান্ড এ্যাপারেল্স এর আপত্তির বিষয়ে ত্রি-পক্ষীয় সভা আহবান করে আগামী ৩০ দিনের মধ্যে নিষ্পত্তি করে মহাহিসাব নিরীক্ষকও নিয়ন্ত্রকের মাধ্যমে কমিটির নিকট প্রতিবেদন প্রদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

অনুচ্ছেদ-৭ এ টি এম ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান আমদানীকৃত পণ্যের বিক্রয়ের হিসাব আয়কর রিটার্নে প্রদর্শন না করায় আয়কর বাবদ ১১লাখ ১১হাজার ৫৮৮ টাকা রাজস্ব ক্ষতির বিষয়ে আয়কর বিভাগ যথাযথ ব্যবস্থা গ্রহণ না করায় কমিটি অসন্তোষ প্রকাশ করে। আগামী ৩০ দিনের মধ্যে অর্থ আদায়ের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করে কমিটিকে প্রতিবেদন প্রদান করার পরামর্শ দেয়া হয় ।
কতিপয় আপত্তি নিষ্পত্তি এবং আংশিক নিষ্পত্তির সুপারিশ করে আর্থিক সুশাসন ফিরিয়ে আনারও পরামর্শ দেয়া হয়।

সভায় অভ্যন্তরীণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব, স্থানীয় ও রাজস্ব অডিট অধিদপ্তরের মহাপরিচালক,জাতীয় রাজস্ব বোর্ডের সংশ্লিষ্ট কমিশনার,মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের কার্যালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *