যথাসময়ে আমদানি ব্যয় পরিশোধ না করলে কঠোর ব্যবস্থা : বাংলাদেশ ব্যাংক

port-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

যথাসময়ে আমদানি ব্যয় পরিশোধ না করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে ব্যাংকগুলোকে জানিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বুধবার (২৯ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করে নির্দেশনা দেয়।

ওই নির্দেশনায় বলা হয়, অনেক ব্যাংক নির্দিষ্ট সময়ে আমদানি মূল্য পরিশোধ করছে না। এতে বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। তাই যথাসময়ে ঋণপত্রের বিপরীতে আমদানি দায় পরিশোধের জন্য কড়া নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

দেশে কার্যরত বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো চিঠিতে বলা হয়েছে, কোনো কোনো তফসিলি ব্যাংক আমদানি ঋণপত্রের বিপরীতে বিলের মূল্য পরিশোধে অনাকাঙ্ক্ষিত দেরি করছে। আমদানি মূল্য পরিশোধ না করা বা অনাকাঙ্ক্ষিত বিলম্ব করার ফলে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

এছাড়া বিলম্বের জন্য সুদ পরিশোধসহ ঋণপত্রের বিদেশি ব্যাংকের কনফার্মেশন (নিশ্চিতকরণ) বাবদ ব্যয় বৃদ্ধি আমদানিকে ব্যয়বহুল করছে। ব্যয় বৃদ্ধি প্রত্যক্ষভাবে বৈদেশিক লেনদেন ভারসাম্যে অধিক নেতিবাচক প্রভাব সৃষ্টি করে।

তাই যথাসময়ে আমদানি দায় পরিশোধে সব অনুমোদিত ডিলার ব্যাংকের শাখাগুলোকে নির্দেশনা দিতে বলেছে বাংলাদেশ ব্যাংক। যথা নিয়মে আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ব্যত্যয় পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার শাখার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *