রাজধানীতে উবার চালকদের ধর্মঘট চলছে

uberস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তিন মাস ধরে দাবিদাওয়া জানিয়ে উবার চালকেরা এখন ধর্মঘটে নেমেছেন। ৯ দফা দাবিতে তাঁরা ঢাকায় ২৪ ঘণ্টার জন্য উবার অ্যাপে গাড়ি চালানো বন্ধ রেখেছেন। উদ্ভূত সমস্যার জন্য উবার দুঃখ প্রকাশ করে বলছে, তারা চালকদের সুবিধাকে অগ্রাধিকার দিয়ে থাকেন।

গতকাল রবিবার দিবাগত রাত ১২টা থেকে আজ সোমবার দিবাগত রাত ১২টা পর্যন্ত বাংলাদেশ রাইড শেয়ারিং ড্রাইভারস অ্যাসোসিয়েশন এই ধর্মঘট ডেকেছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক কাইয়ুম আহমেদ বলেন, ‘জুলাই থেকে আমরা দাবি জানিয়ে আসছি। ঈদের আগে উবার অফিস থেকে সমাধানের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু তাঁরা এখন পর্যন্ত আমাদের কিছু জানায়নি। তাই আমাদের এই সিদ্ধান্ত।’

উবার চালকদের দাবিগুলো হলো—উবারের ওয়েবিল অনুযায়ী যাত্রা শুরু করা থেকে শেষ পর্যন্ত মিনিট ও কিলোমিটার হিসাব করে ভাড়া দেওয়া। কমিশন ২৫ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করা। গ্যাসের মূল্য বাড়ায় ভাড়া বাড়ানো। চালকদের নিরাপত্তার ব্যবস্থা ও যাত্রী দ্বারা গাড়ির ক্ষতি হলে ক্ষতিপূরণ দেওয়া। অভিযোগ যাচাই না করে চালকদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া। উবারের অ্যাকাউন্টেও যাত্রীর ছবি বাধ্যতামূলক ও যাত্রীকে লোকেশনের ব্যাপারে প্রাথমিক ট্রেনিং দেওয়া। সর্বোচ্চ দুই কিলোমিটারে মধ্যে যাত্রীর সঙ্গে চালকদের সংযোগের ব্যবস্থা। চালকদের গন্তব্যের ক্ষেত্রে শতভাগ গন্তব্যের আশপাশে ট্রিপ দিতে হবে এবং ১২ ঘণ্টার বেশি অনলাইনে না থাকার সিদ্ধান্ত বাতিল করা।

স্টকমার্কেটবিডি,.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *