লাখ টাকায় মনোনয়ন বিক্রি করায় আটকে গেল ডিএসই‘র পরিচালক নির্বাচন

dse1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডার বা ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন আগামী তিন মাসের জন্য স্থগিত করেছেন আদালত। ১ লাখ টাকা করে মনোনয়ন বিক্রি করায় ডিএসইর ট্রেকহোল্ডার এসএম শহুদুল হক বুলবুলের পক্ষে এক রিটের প্রেক্ষিতে হাইকোর্ট এ আদেশ দেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। আগামী ২০ মার্চ এ নির্বাচন অনুষ্ঠানের কথা ছিল।

রিটকারীর অভিযোগ, এক লাখ টাকা জমার মাধ্যমে এ মনোনয়নপত্র সংগ্রহ করতে হচ্ছে প্রার্থীদের। এক পাতার এ মনোনয়নপত্র সংগ্রহ করতে যে দর নির্ধারণ করা হয়েছে; তা কোম্পানি আইনে নেই। আবার ডিএসই আর্টিকেল অব মেমোরেন্ডামেও নেই। পাশাপাশি ডিএসইর নির্বাচন রেগুলেশনেও এ পরিমাণ টাকা নেওয়া কথা উল্লেখ নেই।

বিষয়টি নিয়ে রিটকারি এসএম শহীদুল হক বুলবুল গণমাধ্যমকে বলেন, এক পাতার এ মনোনয়নপত্র সংগ্রহ করতে কেন এত টাকা নেওয়া হবে। এটা জানার জন্য আমি ডিএসইর নির্বাচন কমিশনের কাছে চিঠি দিয়েছি। সেখানে বলা হয়েছে, এটা বোর্ডের সিদ্ধান্ত বলেই এত টাকা নেওয়া হচ্ছে। পাশাপাশি এ চিঠি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নিকটও পাঠানো হয়েছে। সেখান থেকেও কোনো সদুত্তর না পাওয়ায় আদালতের শরণাপন্ন হয়েছি।

তবে এর জন্য ডিএসইর বার্ষিক সাধারণ সভা (এজিএম), লভ্যাংশ প্রদানসহ বার্ষিক অন্যান্য কার্যক্রম এ রিটের আওতায় থাকবে না। আগামী ২০ মার্চ ডিএসইর শেয়ারহোল্ডার বা ট্রেকহোল্ডার পরিচালক নির্বাচন হওয়ার কথা ছিল। যেই নির্বাচনে ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক শাকিল রিজভীর স্থলাভিষিক্ত হবেন। এ নির্বাচনী তফসিল অনুযায়ী গত ১৯ ফেব্রুয়ারি হতে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করার সময় ছিল। যা ঢাকা স্টক এক্সচেঞ্জে এক লাখ টাকা জমার মাধ্যমে এ পত্র সংগ্রহ করতে হয়েছে প্রার্থীদের। আর গত ২৬ ফেব্রুয়ারি ছিল মনোনয়নপত্র দাখিলের সময়সীমা। তবে প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল ১২ মার্চ পর্যন্ত। আদালতের স্থগিতাদেশের কারণে নির্বাচন আটকে গেল।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *