শর্ত পরিপালন হলে দ্রুত আইপিও অনুমোদন দেওয়া হবে : খায়রুল হোসেন

Khairulস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারের স্বার্থে ভালো ভালো কোম্পানিকে তালিকাভুক্ত করতে হবে। এজন্য তালিকাভুক্তির ক্ষেত্রে যতপ্রতিবন্ধকতা আছে, তা কাটিয়ে দ্রুত অর্থসংগ্রহের ব্যবস্থা করতে হবে। এজন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ (বিএসইসি) সবাইকে এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার (১২ফেব্রুয়ারি) রাজধানীর ফারস হোটেলে একটি অনলাইন পত্রিকা ও ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) আয়োজিত ‘দীর্ঘমেয়াদী অর্থায়নে শেয়ারবাজারের গুরুত্ব’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। এতে সভাপতিত্ব করেন ডিবিএ’র সভাপতি শাকিল রিজভী।

সেমিনারে বিএসইসির চেয়ারম্যান প্রফেসর ড. এম খায়রুল হোসেন বলেন, শর্ত পরিপালন হলে দ্রুত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেওয়া হবে। এর আগে দ্রুত শর্ত পরিপালনের কারনে এক-দেড়মাসের মধ্যে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন দেওয়ার রেকর্ড আছে। আবার শর্ত পরিপালনে ব্যর্থতার কারনে অনেক কোম্পানির আইপিও বাতিলও করা হয়েছে।

তিনি বলেন, এখনো প্রত্যেকটি কোম্পানির আইপিওতে কয়েকগুণ আবেদন জমা পড়ে। কিন্তু তারপরেও আইপিও’র সংখ্যা বাড়াতে গেলে সমস্যার সম্মুখীন হতে হয়। কারণ শেয়ারবাজারে লেনদেনের পরিমাণ কম। এছাড়া আইপিও বেশি দিতে গেলেই নানা জায়গা থেকে অভিযোগ আসে। যা আইপিও কম দেওয়ার একটি কারণ। যাতে সুযোগ থাকলেও ২০১৭ সালে তুলনামূলক কম আইপিও অনুমোদন দেওয়া হয়।

তিনি আরও বলেন, সব কোম্পানিরই শেয়ারবাজারে আসার অধিকার রয়েছে। কিন্তু শেয়ারবাজারে তালিকাভুক্তির পরে কোন কোম্পানি খারাপ করলেই নানা ধরনের সমালোচনা করা হয়। অথচ আইন পরিপালন করেনি এমন একটি কোম্পানিকেও আইপিও দেওয়া হয়নি।

সেমিনারের প্রধান বক্তা তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, শেয়ারবাজারের স্বার্থে আলাপ-আলোচনার মাধ্যমে ভালো ভালো কোম্পানিকে তালিকাভুক্ত করতে হবে। এক্ষেত্রে ভালো কোম্পানিকে যোগ্যতা অনুযায়ি প্রিমিয়াম দিতে ইহবে। এনিয়ে সমালোচনার সুযোগ নেই।

মির্জ্জা আজিজ বলেন, বুকবিল্ডিং পদ্ধতিতে যোগ্যতা অনুযায়ি অনেক কোম্পানির যথার্থ দর নির্ধারন হচ্ছে না। এটা দুঃখজনক। এমতাবস্থায় বিষয়টি নিয়ে বিএসইসির ভাবার দরকার আছে।

সেমিনারে আরে উপস্থিত ছিলেন বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ) সাবেক সভাপতি মো: ছায়েদুর রহমান, ক্যাপিটাল মার্কেট জানালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল। আর অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ওমেরা ফুয়েলস লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বিজনেস আওয়ার টোয়েন্টিফোরডটকমের প্রধান উপদেষ্টা আক্তার হোসেন সান্নামাত।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *