শেষদিন লেনদেনের সাথে সূচকের বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। এদিন সেখানে সূচকেরও ব্যাপক উত্থান হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৭ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৪২ কোটি ৮২ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮১.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ১৪৯ পয়েন্টে। আর ডিএসই সূচক ২৬.০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৪০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩৫.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪০৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৫৩ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৯৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১২২টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – স্কয়ার ফার্মা, লাফার্জ হোলসিম সিমেন্ট, এডিএন টেলিকম, সী পার্লস রিসোর্ট, ব্র্যাক ব্যাংক, গ্রামীণফোন লিমিটেড, রিন সাইন টেক্সটাইল, বীকন ফার্মা, খুলনা পাওয়ার কোম্পানি ও স্ট্যান্ডার্ড সিরামিকস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২ হাজার ৬০০ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২১৭ কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৬৩ লাখ টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম সিমেন্ট ও এডিএন টেলিকম লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *