শেষ কার্যদিবসে সূচক ও লেনদেনের বড় উত্থান

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে মূল্য সূচক ও লেনদেনের বড় ধরণের উত্থাণ হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন ও সূচক আগের দিনের চেয়ে বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯০০ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ৭৪৪ কোটি ৬৬ লাখ টাকার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৫৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৭৫ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৫.০৬ পয়েন্ট কমে বেড়ে অবস্থান করছে ১৭৯৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৩টির, কমেছে ৬৮ টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বিবিএস, এ্যাপোলো ইস্পাত, কেয়া কসমেটিকস, সামিট এ্যালায়েন্স, সিএমসি কামাল, কনফিডেন্স সিমেন্ট, স্কয়ার ফার্মা, বেক্সিমকো লিমিটেড, সেন্ট্রাল ফার্মা ও বারাকা পাওয়ার।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৪৮ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল মঙ্গলবার সেখানে ৩৫ কোটি ৮ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল কেয়া কসমেটিকস ও এ্যাপোলো ইস্পাত।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৫১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৭২টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *