শেয়ারবাজারে সূচকের বড় উত্থানে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও বড় উত্থান হযেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৫ কোটি ২৯ লাখ টাকা। গত মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ৪১৫ কোটি ১৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৮৩.৮৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৯.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২২৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২৩.৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭০ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ২৭৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ৪৯টির। আর দর অপরিবর্তিত আছে ২৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইউনাইটে পাওয়ার, ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, গ্রামীনফোন লিমিটেড, ন্যাশনাল পলিমার, এ্যাক্টিভ ফাইন, জেনেক্স ইনফোসিস, বিডিকম অনলাইন, এস্কোয়ার নিট কম্পোজিট ও ন্যাশনাল টিউবস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৬৫.৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১৭৮ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৯৬টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৯১ লাখ টাকা। গত মঙ্গলবার সেখানে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ব্র্যাক ব্যাংক ও এস্কোয়ার নিট কম্পোজিট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *