শেয়ারবাজারে সূচকের মিশ্রাবস্থায় লেনদেন বৃদ্ধি

dseনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্রাবস্থা লক্ষ করা গেছে। তবে এদিন সেখানে লেনদেন বেড়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, মঙ্গলবার দিনের শেষে ডিএসইতে ৫৬৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার এই লেনদেন ৫৩৭ কোটি ৯৮ লাখ টাকা হয়। আজ দিনশেষে আগের দিনের চেয়ে টাকার লেনেদন বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৭.৬২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৪৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৫৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৪.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯৯৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪২টির, কমেছে ১৩৫টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লিমিটেড, বার্জার পেইন্টস, রেকিট বেনকাইজার লিমিটেড, গ্লাক্সো স্মিথক্লিন, স্টাইল ক্রাফট লিমিটেড, লিন্ডে বাংলাদেশ, বাটা সু, রেনাটা লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ ও ইস্টার্ণ লূব্রিকেন্টস।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার এই লেনদেন ২৯ কোটি ১৫ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৫.৯৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮২৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিটি ব্যাংক ও ডরিন পাওয়ার।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *