শেয়ারবাজারে সূচকের সাথে লেনদেনের বড় পতন

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা কমেছে। তবে দিনশেষে ডিএসইতে সূচকগুলোর সামান্য পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গত দিনের চেয়ে লেনদেন ও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৪৪ কোটি ৯৮ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৮০১ কোটি ৯৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেক কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১.১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৪৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৭০ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৬৫ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৩.৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১১৭টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৫৬টির। আর দর অপরিবর্তিত আছে ৬৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সামিট পাওয়ার, খুলনা পাওয়ার, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, ড্রাগন সোয়েটার স্পিনিং, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, নূরানী ডায়িং, বিবিএস ক্যাবলস, সিঙ্গার বিডি ও এ্যাক্টিভ ফাইন কেমিক্যালস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৭৭৭ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২৯ কোটি ৮ লাখ টাকা। গতকাল বুধবার লেনদেন হয়েছে ৩৫ কোটি ৬২ লাখ টাকা।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও তাকাফুল ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *