শেয়ারবাজারে সূচকের সামান্য পতন হলে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে বেড়েছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের সামান্য পতন হযেছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৯ কোটি ৪৮ লাখ টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৯০ কোটি ৫৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ০.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৫০পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৬৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৪৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৯টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৬৪টির। আর দর অপরিবর্তিত আছে ৪৭টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – প্রাইম ফাইন্যান্স, ব্র্যাক ব্যাংক, রানার অটোস, ইউনাইটেড পাওয়ার, ইষ্টার্ণ ক্যাবলস, মুন্নু সিরামিকস, ফরচুন সুজ, গ্রামীনফোন লিমিটেড, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স ও ডরিন পাওয়ার লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৪১ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৬টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ২৩ লাখ টাকা। গতকাল বুধবার সিএসইতে লেনদেন হয়েছে ১০ কোটি ৬৫ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডরিন পাওয়ার ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *