শেয়ারবাজারে সূচক ও লেনদেনে বড় উত্থান

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনে বড় ধরণের উত্থান হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন ও সূচক দুটোই বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ৬৩৫ কোটি ৭৮ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৪৫৭ কোটি ৮৬ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৩.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩৪৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৪০ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯৪২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪০ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৪৫টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৪৪টির। আর দর অপরিবর্তিত আছে ৫১টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – আলিফ ইন্ডাস্ট্রিজ, খুলনা পাওয়ার, ফার্মা এইডস, ইউনাইটেড পাওয়ার, মুন্নু সিরামিকস, বেক্সিমকো লিমিটেড, গ্রামীন ফোন, ওয়েষ্টার্ণ মেরিন, লিগ্যাসি ফুটওয়ার ও প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

এদিকে মঙ্গলবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৯.৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৯৬৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২২টির।

এদিন লেনদেন হয়েছে ১১ কোটি ৮৪ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৪ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *