শেয়ারবাজারে ২৬ দিনে ৮ হাজার নতুন বিও হিসাব

cdblনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারের নতুন বিনিয়োগকারীর অংশগ্রহণ বাড়ছে। এরই অংশ হিসেবে সম্প্রতি বেনিফিসিয়ারি অনার্স বা বিও অ্যকাউন্ট খোলার প্রবণতা বেড়েছে। চলতি মাসে নতুন বিও অ্যাকাউন্ট খোলা হয়েছে ৮ হাজার। ইলেকট্রনিক পদ্ধতিতে শেয়ার সংরক্ষণকারী কোম্পানি সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ খবর জানা গেছে।

সিডিবিএলের দেয়া তথ্য মতে, বর্তমানে মোট বিও রয়েছে ২৯ লাখ ২০ হাজার ২৯ টি। ১ অক্টোবর যার সংখ্যা ছিল ২৯ লাখ ১২ হাজার ৩৮৪টি। অথাৎ ২৬ দিনের ব্যবধানে বিও বেড়েছে প্রায় ৮ হাজার। বর্তমানে যে বিও রয়েছে এর মধ্যে পুরষ অ্যাকাউন্টধারীর সংখ্যা ২১ লাখ ১৯ হাজার ১৪৮টি। অক্টোবরের প্রথমে যা ছিল ২১ লাখ ১৩ হাজার ৫৬৮টি। অথাৎ এ সময়ের মধ্যে শুধুমাত্র পুরুষ বিও বেড়েছে প্রায় ৬ হাজার।

অন্যদিকে বর্তমানে নারী বিও সংখ্যা রয়েছে ৭ লাখ ৯০ হাজার ২১ টি। ২৬ দিন আগে যার সংখ্যা ছিল ৭ লাখ ৮৮হাজার ৭৯টি। অর্থাৎ এ সময়ের মধ্যে বিও বেড়েছে ২ হাজারের বেশি। আর এই সময়ের মধ্যে কোম্পানির বিও সংখ্যা বেড়েছে৪৩ টি। সর্বমেষ হিসাব অনুযায়ী এ ধরনের বিও সংখ্যা ১০ হাজার ৮৭০টি। পূর্বে যা ছিল ১০ হাজার ৭৩৭টি।

এর আগে সময় মতো বিও ফি না দেওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে ২ লাখের বেশি বিও। সংশ্লিষ্টদের মতে, প্রধানত দুই কারণে এবার অসংখ্য বিও বাতিল হযেছে। এর মধ্যে একটি হচ্ছে দীর্ঘদিন থেকে বাজারের মন্দা পরিস্থিতি অন্যটি প্রাইমারি মার্কেট থেকে বিনিয়োগকারীদের সুবিধা না পাওয়া। যে কারণে বিনিয়োগকারীরা ৫০০ টাকা দিয়ে বিও নবায়ন করেননি। যার ফলে এসব অ্যাকাউন্ট বাতিল হয়ে গেছে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *