শেয়ারবাজার চাঙ্গা করতে মালয়েশিয়ার ৪৬০ কোটি ডলার বরাদ্দ

Malaysia's Prime Minister Najib Razak makes an announcement on the latest development on the missing Malaysia Airlines MH370 plane at Putra World Trade Center in Kuala Lumpurস্টকমার্কেট ডেস্ক :

বিশ্ব অর্থনৈতিক অস্থিরতায় কিছুটা প্রভাবিত দক্ষিণপূর্ব এশিয়ার তৃতীয় বৃহৎ অর্থনৈতিক দেশ মালয়েশিয়া। সেই সঙ্গে রয়েছে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থেকে তৈরি হওয়া রাজনৈতিক উত্তেজনা। সব কিছু মিলিয়ে অনেকটাই স্তিমিত হয়ে পড়েছে মালয়েশিয়ার অর্থনীতি। দেশটির শেয়ারবাজারে দরপতন ঘটেছে, মূল্য হারাচ্ছে মুদ্রা রিংগিত এবং গতি হারাচ্ছে প্রবৃদ্ধির চাকা। সূত্র : এএফপি

এ অবস্থায় অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে বেশ কিছু পদক্ষেপের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী নাজিব রাজাক। গত সোমবার এক ঘোষণায় তিনি জানান, শেয়ারবাজার চাঙ্গা করতে ৪৬০ কোটি ডলার খরচ করবে সরকার। দেশটির অর্থমন্ত্রীরও দায়িত্ব পালন করছেন নাজিব রাজ্জাক।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব অর্থনীতিতে যে অস্থিরতা তৈরি হয়েছে এবং চীনের বাজারে যে মন্দা গতি চলছে, তা থেকে মালয়েশিয়ার অর্থনীতিকে রক্ষায় সরকার বেশ কিছু পরিকল্পনা বাস্তবায়ন করবে। এর মাধ্যমে প্রবৃদ্ধির চাকাকে গতিশীল করা হবে।

তিনি জানান, এ বছর ডলারের বিপরীতে রিংগিতের দরপতন হয় ২৬.৩ শতাংশ। দেশটি আশা করছে, এ বছর অর্থনৈতিক প্রবৃদ্ধি আসবে ৪.৫ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/বিএ/এইচ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *