সপ্তাহজুড়ে মূলধন বাড়লেও কমেছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের লেনদেন কমেছে । তবে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন দশমিক ৪৮ শতাংশ বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে পাঁচ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৩৫ কোটি লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৪.৭৭ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৩ হাজার ১৫৩ কোটি ৮৮ লাখ টাকার।

সর্বশেষ সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন দাড়িয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৬২৫ কোটি টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩ লাখ ৮১ হাজার ৭৮২ কোটি টাকা। এ হিসাবে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে দশমিক ৪৮ শতাংশ কমেছে।

ডিএসইতে গত সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৬০০ কোটি ৭০ লাখ টাকার। এর আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৬৩০ কোটি ৭৭ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৪.৭৭ শতাংশ বেশি কম।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫১.৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ০.৭৩ পয়েন্ট বেড়ে ১২২৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ০.৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৮৬২ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৪৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট হাত বদল হয়েছে। এর মধ্যে ২২৪টির দর বেড়েছে, দর কমেছে ১০০টির ও শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে ২২টির। আর তিনটি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *