সপ্তাহের ব্যবধানে কমেছে লেনদেন ও সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিদায়ী সপ্তাহে পতনে শেষ হয়েছে শেয়ারবাজারে লেনদেন। সপ্তাহজুড়ে উভয় শেয়ারবাজারের সব সূচক কমেছে। একই সঙ্গে কমেছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণে লেনদেনও কমেছে উভয় শেয়ারবাজারে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১ হাজার ৪৪৬ কোটি ৪ লাখ ১৮ হাজার টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ২৭৪ কোটি ১২ লাখ ৫৯ হাজার ৬৩০ টাকা বা ১৫.১৩ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৭২০ কোটি ১৬ লাখ ৭৭ হাজার ৬৩০ টাকার।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৩৬১ কোটি ৫১ লাখ ৪ হাজার ৫০০ টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৩০ কোটি ৫ লাখ ১৯ হাজার ৪০৭ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ৬৮ কোটি ৫৩ লাখ ১৪ হাজার ৯০৭ টাকা কম হয়েছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৪ পয়েন্ট বা ১.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৫০৫ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বা ০.২৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বা ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৮১ ও ১৯৬৮ পয়েন্টে।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে ০০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ০০টির, কমেছে ০০টির এবং অপরিবর্তিত রয়েছে ০০টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহজুড়ে সিএসইতে ৫৮ কোটি ৯৮ লাখ ৪২ হাজার ৫৯ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার ৪৮১ টাকার। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৮ কোটি ১৩ লাখ ৭৭ হাজার ৫৭৮ টাকা বা ১৬ শতাশ বেড়েছে।

বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২২৭ পয়েন্ট বা ১.৩৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৮৮১ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১৪৪ পয়েন্ট বা ১.৩৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ২২৬ পয়েন্ট বা ১.৫০ শতাংশ, সিএসই-৫০ সূচক ২২ পয়েন্ট বা ১.৭৩ শতাংশ এবং সিএসআই ৩ পয়েন্ট বা ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ২২৬, ১৪ হাজার ৭৭৭, ১ হাজার ২২৯ এবং ১ হাজার ১২৫ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ২৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের হাত বদল হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, দর কমেছে ১৪৬টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৬টির।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *