সূচক, লেনদেন ও শেয়ারের দরে ব্যাপক পতন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। তবে এদিন দিনশেষে সেখানে সূচকের ব্যাপক পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় ৫৮৫ কোটি টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২.৬০ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬৫৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯২ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০০৫ পয়েন্টে।

গতকাল মঙ্গলবার ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৯১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৬০৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৫.৭৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৭ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৪২টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২৭৯টির। আর দর অপরিবর্তিত আছে ২৪টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ব্র্যাক ব্যাংক, বিএটিবিসি, ইউনাইটেড পাওয়ার, স্কয়ার ফার্মা, ডাচ-বাংলা ব্যাংক, সিঙ্গার বিডি, মুন্নু সিরামিকস, ম্যারিকো বিডি, বাটা সুজ ও লিগ্যাসী ফুটওয়ার লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৫.২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ১৪৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৬টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৭ কোটি ৪৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছে ২১ কোটি ৫২ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডাচ-বাংলা ব্যাংক ও ভিএফএস থ্রেডস লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *