২০১৭ সালের প্রথমদিনে অধিকাংশ শেয়ারের দর বৃদ্ধি

high indexনিজস্ব প্রতিবেদক :

২০১৭ সালের প্রথম কার্য দিবসে দেশের দুই শেয়ারবাজারেই অধিকাংশ শেয়ারের দর বেড়েছে। এদিন মূল্য সূচকের উর্ধ্বমূখী প্রবণতায় শেষ হয়েছে দিনের লেনদেন। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ৯৯৩ কোটি টাকা ছাড়িয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিনের লেনদেন কমেছে ও সূচকের উত্থান হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

১ জানুয়ারি রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯৯৩ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ১০৭০ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১০.৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৯৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৩টির, কমেছে ৬০টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – ইফাদ অটোস, ন্যাশনাল ব্যাংক, আরএসআরএম স্টীল, বিবিএস, সিঙ্গার বিডি, জিএসপি ফাইন্যান্স, নাভানা সিএনজি, কেয়া কসমেটিকস, ইউনিক হোটেল ও এ্যাপোলো ইস্পাত।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ৭৪ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল আরএসআরএম স্টীল ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৪৩ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

স্টকমার্কেটবিডি.কম/এসএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *