‌বাংলাদেশে চীনের কৌশলগত বিনিয়োগ আরো বাড়াতে হবে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বাংলাদেশ সফরের পর বাংলাদেশ-চীন কৌশলগত বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার হয়েছে। তখন থেকে এ পর্যন্ত বাংলাদেশের সঙ্গে ২৪০ কোটি ডলারের মোট ২৭টি চুক্তি স্বাক্ষর করেছে চীন। উন্নয়নশীল দেশে উত্তরণের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশে চীনের কৌশলগত বিনিয়োগ আরো বাড়ানো প্রয়োজন। সম্প্রতি এক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সম্প্রতি বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়া সব শর্ত পূরণ করেছে। পদ্মা সেতু, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসের মতো বড় কিছু প্রকল্পের কাজ শুরু হয়েছে দেশে। এসব প্রকল্পে চীনের বিনিয়োগ অবকাঠামো খাতে বাংলাদেশের ঘাটতি পূরণের পাশাপাশি দুটি দেশের বাণিজ্যকে আরো ত্বরান্বিত করবে।

অনুষ্ঠানে ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার বলেন, সম্প্রতি চীন বাংলাদেশের পদ্মা রেল লিংক প্রজেক্টের কাজকে এগিয়ে নিতে ৩১০ কোটি টাকার ঋণ দিয়েছে। আমি আশা করি, বাংলাদেশে চীনের কৌশলগত বিনিয়োগ আরো বাড়লে বড় প্রকল্পের কাজগুলো বাংলাদেশ দ্রুত শেষ করতে পারবে, যা আগামী দিনগুলোয় উন্নয়নশীল দেশের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়ক হবে।

চীনের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা এইচ ই ঝাং জু বলেন, চীন ও বাংলাদেশের সম্পর্ক একটি নতুন দিগন্তের দিকে যেতে চলেছে। ২০১৬ সালে প্রেসিডেন্ট শি জিনপিং বাংলাদেশ ভ্রমণ করেন। তখন থেকেই দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বেড়েছে। চীন এখনো পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। সম্প্রতি পুঁজিবাজারে সেনঝেন-সাংহাইয়ের সঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগ দুটি দেশের মুক্তবাণিজ্য চুক্তির (এফটিএ) পথে আরেকটি ধাপ সহজ করেছে বলে উল্লেখ করেন তিনি।

গত বৃহস্পতিবার রাজধানীতে ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) আয়োজিত কনক্লেভে বক্তারা এসব কথা বলেন। রাজধানীর গুলশানে দ্য ওয়েস্টিন হোটেলে ‘ইবিএল কনক্লেভ ২০১৮ : এ নিউ এরা ইন চায়না-বাংলাদেশ স্ট্র্যাটেজিক পার্টনারশিপ’ শীর্ষক এ আলোচনা অনুষ্ঠিত হয়।

এতে অতিথি হিসেবে ছিলেন ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আলী রেজা ইফতেখার এবং চীনের অর্থ ও বাণিজ্য উপদেষ্টা এইচ ই ঝাং জু। আরো উপস্থিত ছিলেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

স্টকমার্কেটবিডি.কম/এসটি/জেডআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *