আইন অমান্য করায় তিন কোম্পানিকে জরিমানা করলো বিএসইসি

bsecনিজস্ব প্রতিবেদক :

আইন অমান্য করায় শেয়ারবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানিকে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন- বিএসইসি।

কোম্পানি তিনটি হচ্ছে ডেল্টা লাইফ ইন্সুরেন্স, রাজপিট ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড টেলিকমিউনিকেশনস এবং অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বৃহস্পতিবার কমিশনের ৬০৯তম সভায় এ জরিমানা করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

ডেল্টা লাইফ ইন্সুরেন্স :

কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনীত ব্যক্তি ছাড়া) ২ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

কোম্পানিটি ডেল্টা ব্র্যাক হাউজিংয়ের ১০ লাখ শেয়ার কেনার ঘোষণা দিয়ে মাত্র ৩ লাখ ৩১ হাজার ৫০০ শেয়ার কেনে। এতে কোম্পানিটি সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন বিধিমালা ২০০২ এর বিধি ৭ পরিপালন করেনি।

কোম্পানিটি শেয়ার কেনার ঘোষণা দিয়ে সম্পূর্ণ শেয়ার না কেনায় সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ধারা ১৮ ভঙ্গ করেছে, যা মিথ্যা তথ্যের শামিল।

এ পরিমাণ শেয়ার বিক্রির ঘোষণা দেওয়ায় কোম্পানির শেয়ার দর ১৫ শতাংশ বেড়ে যায়। এতে অন্য বিনিয়োগকারীরা শেয়ার কিনতে উৎসাহিত হয়। এর ফলে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ এর ধারা ১৭ ভঙ্গ হয়।

এছাড়া শেয়ার কেনার বিষয়টি কোম্পানির পরিচালনা পর্ষদে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এটাকে মূল্য সংবেদনশীল তথ্য আকারে প্রকাশ করা হয়নি।

এসব কারণে কোম্পানির প্রত্যেক পরিচালককে জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

রাজপিট ডেটা ম্যানেজমেন্ট অ্যান্ড টেলিকমিউনিকেশনস :

ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেটের কোম্পানি রাজপিট ডাটা ম্যানেজমেন্ট অ্যান্ড টেলিকমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে (স্বতন্ত্র ও মনোনিত ব্যতীত) এক লাখ টাকা করে জরিমানা করেছে বিএসইসি।

কোম্পানিটি ৩০ জুন, ২০১৫ শেষ হওয়া নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়েছে। একইসঙ্গে কোম্পানিটি প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন দাখিলে ব্যর্থ হয়। এর মাধ্যমে কোম্পানিটির পরিচালকরা বিএসইসির আইন লঙ্ঘন করেছেন।

আইন ভঙ্গের কারণে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ প্রত্যেক পরিচালককে এই জরিমানার সিদ্ধান্ত নেয় বিএসইসি।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ :

বস্ত্রখাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজের এক সাবেক কর্মকর্তা ও তার স্ত্রীকে ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

অলটেক্সের সাবেক ওই কর্মকর্তার নাম নজরুল ইসলাম। তিনি ২০০৪ থেকে ২০০৫ সাল পর্যন্ত অলটেক্স ইন্ডাস্ট্রিজে এবং ২০০৫ থেকে ২০১৬ সাল পর্যন্ত অলটেক্স স্পিনিংয়ে সহকারী ব্যবস্থাপক ছিলেন।

তিনি স্ত্রী শামীমা নজরুলের নামে বিও হিসাব খুলে শেয়ার ব্যবসা করতেন। তারা অলটেক্সের অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ব্যবহার করে শেয়ার কেনাবেচা করেন।

অলটেক্সের শেয়ার কেনাবেচা করে নজরুল ইসলাম ৩১ লাখ ৯৫ হাজার ৮৩৫ টাকা মুনাফা করেন।

অলটেক্সের ওই শেয়ার লেনদেনের মাধ্যমে তিনি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ এর বিধি ৩ এর উপবিধি (১) লঙ্ঘন করেন।

সুবিধাভুগী লেনদেনের অপরাধে কমিশন নজরুল ইসলাম ও তার স্ত্রী শমীমা নজরুলকে ১০ লাখ টাকা করে মোট ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *