ইক্যুয়িটি ঋণাত্মকের লেনদেন ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি

bsecস্টকমার্কেট ডেস্ক :

যে সব গ্রাহকের ইক্যুয়িটি ঋণাত্মক হয়ে গেছে তারা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বিও একাউন্টের মাধ্যমে শেয়ারবাজারে লেনদেন করতে পারবেন। ইক্যুয়িটি ঋণাত্মক এইসব গ্রাহকদের এ সুবিধা দেওয়া হয়েছিল ৩০ জুন পর্যন্ত।

সোমবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৫০তম কমিশন সভায় এই বন্ড অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে। এ সুবিধা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের আবেদনের প্রেক্ষিতে এবং পুঁজিবাজারের স্বার্থ তথা বিনিয়োগকারীদের স্বার্থের বিষয়টি বিবেচনা করে কমিশন মার্জিন রুলস, ১৯৯৯ এর রুল ৩ (৫) এর কার্যকারিতা ৩১ ডিসেম্বর,২০১৫ পর্যন্ত বর্ধিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিএসইসির এক প্রেস বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে ।

যখনই কোন বিনিয়োগকারীর ডেবিট ব্যালেন্স ১৫০ শতাংশের নিচে নেমে যবে তখন ঋণদাতা প্রতিষ্ঠান কাছে তিনি নতুন করে মার্জিন চাইবে, মার্জিন রুলের ওই ধারায় একথা বলা হয়েছে। আর এ মার্জিনের পরিমাণ এমন হবে যাতে তার ডেবিট ব্যালেন্স ১৫০ শতাংশের উপরে থাকে। নতুন মার্জিন নগদ টাকা অথবা লেনদেনযোগ্য শেয়ার বা বন্ডে দেওয়া যাবে। সংশ্লিষ্ট বিনিয়োগকারীর হিসাবে কোনো লেনদেন করা যাবে না যতহ্ষন না মার্জিন ঐ হিসাবে জমা হয় ।

এর ফলে, এ ধারাটির কার্যকারিতা স্থগিত করার ফলে ঋণাত্মক ইক্যুইটির হিসাবে ও শেয়ার লেনদেনের সুযোগ দিতে পারবে ঋণদাতা মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজগুলো।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *