একনেকে ৬ হাজার ৪৪৮ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

Ecnecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সরকার ৬ হাজার ৪৪৮ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্প গ্রহণ করেছে। মঙ্গলবার (০৭ আগস্ট) শেরেবাংলা নগরস্থ পরিকল্পনা কমিশনের এনইসি মিলানায়তনে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি একনেকের বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেওয়া হয়। একনেক বৈঠক শেষে সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বৈঠকে ৬ হাজার ৪৪৮ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক । এরমধ্যে সরকারি তহবিল থেকে ৬ হাজার ৪১৬ কোটি ১৬ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা থেকে ৭ কোটি ৯৮ লাখ টাকা খরচ করা হবে।’ তিনি জানান, ‘দেশের যেসব স্থানে তাঁত শিল্প রয়েছে, সেগুলোর জন্য প্রকল্প নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক্ষেত্রে জামালপুর, দেওয়ানগঞ্জ, ইসলামপুর, সিলেটের মনিপুর ও চট্টগ্রাম অঞ্চলে তাঁত শিল্প বিকাশে প্রধানমন্ত্রী প্রকল্প নেওয়ার তাগিদ দিয়েছেন পরিকল্পনা মন্ত্রণালয়কে।’

একনেকে অনুমোদিত প্রকল্প গুলো হচ্ছে, অর্থনৈতিক অঞ্চল স্থাপনের নিমিত্ত ভূমি অধিগ্রহণ; ডেসকো এলাকায় স্মার্ট প্রি-পেমেন্ট মিটার সরবরাহ ও স্থাপন; বাংলাদেশে তাঁত বোর্ডের আওতায় ৫টি বেসিক সেন্টার ৫টি প্রশিক্ষণ কেন্দ্র, একটি ফ্যাশন ডিজাইন ইনস্টিটিউট ও ২টি মার্কেট প্রমোশন কেন্দ্র স্থাপন প্রকল্প; ড. এম. এ ওয়াজেদ মিয়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, পীরগঞ্জ, রংপুর স্থাপন; সরকারি শিশু পরিবার এবং ছোটমণি নিবাস নির্মাণ ও পুনঃনির্মাণ প্রকল্প। হাই-টেক পার্ক, সিলেট এর প্রাথমিক অবকাঠামো নির্মাণ; ফরিদপুর জেলার চরভদ্রাসন উপজেলাধীন পদ্মা নদীর ডান তীর সংরক্ষণ ও ড্রেজিং; নোয়াখালীর সোনাপুর থেকে চেয়ারম্যানঘাট সড়ক উন্নয়ন; বীরগঞ্জ-খানসামা-দাড়োয়ানী, খানসামা-রাণীবন্দর ও চিরিরবন্দর-আমতলী বাজার জেলা মহাসড়কে যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ; কুলাউড়া-পৃথিমপাশা-হাজীপুর-শরীফপুর সড়কের ১৪তম কিলোমিটারে পিসি গার্ডার নির্মাণ ও ৭ দশমিক ৫ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ এবং ঢাকা জেলার দোহার উপজেলাধীন মাঝিরচর থেকে নারিশাবাজার হয়ে মোকসেদপুর পর্যন্ত পদ্মা নদি ড্রেজিং ও বাম তীর সংরক্ষণ প্রকল্প।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *