এপ্রিল থেকে বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধ : তথ্যমন্ত্রী

hasan-masud-20180318150740স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধে সরকার কঠোর অবস্থানে রয়েছে। আগামী ১ এপ্রিল থেকে বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধের আইন বাস্তবায়ন হচ্ছে।

শনিবার দুপুরে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার আয়োজিত সংকটে বেসরকারি টেলিভিশন শীর্ষক আলোচনা সভায় একথা বলেন তথ্যমন্ত্রী।

এসময় তিনি আরো বলেন, বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন বন্ধে সবাইকে একাধিকবার নোটিশ দিয়েছি এবং রবিবারও একটি নোটিশ দেওয়া হবে।
এরপর ১ এপ্রিল থেকে কেউ যদি বিদেশি চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করে তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
ক্যাবল অপারেটরদের উদ্দেশে তিনি বলেন, ৩ কোটি টিভি থেকে রেভিনিউ আসে। কিছুটা শেয়ার হলে টিভি চ্যানেলগুলো টিকে থাকবে এবং সাংবাদিকদের চাকরির ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রাখবে।

মন্ত্রী বলেন, সবার জন্য একটি চ্যালেঞ্জ এসেছে আইপি টিভি। সেটির কোনো লাইসেন্স দেওয়া হয়নি। আমি বিষয়টিকে তদন্ত করতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে বলেছি, তারা জানাবে।
তিনি আরও বলেন, আমাদের অন্যতম সমস্যা চ্যানেল বেড়ে বিজ্ঞাপন বাজার ছোট হয়েছে। এটি গত কয়েক বছরে হয়েছে। অনেকে আবার প্রতিযোগিতার জন্য বিজ্ঞাপন রেটও কমিয়ে দিয়েছে।

মন্ত্রী বলেন, শুধু এটা নয় অনলাইনে ব্যাপক বিজ্ঞাপন চলে গেছে। ফেসবুক, টুইটার, অনলাইন পত্রিকাগুলোতেও ব্যাপক বিজ্ঞাপন যাচ্ছে যার এটিও একটি কারণ।

তথ্যমন্ত্রী বলেন, দেশের এই শিল্পটাকে সুরক্ষা দিতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। সেক্ষেত্রে মুনাফায় একটু ছাড় দিয়ে হলেও সবাইকে যৌথ্যভাবে কাজ করতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *