চীনা কনসোর্টিয়ামের সাথে ডিএসইর চূড়ান্ত চুক্তি সোমবার

dse-china-20180513173556স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাওয়ার পর চীনের দুটি স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম কৌশলগত অংশীদার হিসেবে পেতে চূড়ান্ত চুক্তি করতে যাচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

ডিএসই মুখপাত্র শফিকুর রহমান সাংবাদিকদের বলেন, সোমবার বিকালে হোটেল লো মেরিডিয়ানে চীনা কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর চুক্তি হবে।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবং বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেনসহ সংশ্লিষ্টরা উপস্থিত থাকবেন।

চীনের দুই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত অংশীদার করার মাধ্যমে দেশের প্রধান শেয়ারবাজারের জন্য নতুন দিগন্ত উন্মোচিত হতে যাচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

গত ৩ মে চীনের শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত অংশীদার করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রস্তাব অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি।

চীনা এই কনসোর্টিয়াম ডিএসইর ‘ব্লকড অ্যাকাউন্টে’ থাকা ১০ টাকা অভিহিত মূল্যের ২৫ শতাংশ বা ৪৫,০৯,৪৪,১২৫টি শেয়ার ২১ টাকা দরে কিনবে; যার মূল্য নয়শ কোটি টাকার বেশি।

পাশাপাশি চীনা এই কনসোর্টিয়াম ডিএসইর কারিগরি ও প্রযুক্তিগত উন্নয়নে ৩০০ কোটিরও বেশি টাকা (৩৭ মিলিয়ন ডলার) খরচ করবে বলে প্রস্তাবে উল্লেখ করেছে তারা।

কৌশলগত অংশীদার পেতে গত বছরের শেষ দিকে ডিএসই আহ্বানে দুটি কনসোর্টিয়াম দরপত্র জমা দেয়। এদের মধ্যে ছিল চীনের শেনচেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম এবং ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, ফ্রন্ট্রিয়ার বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নাসডাক-এর কনসোর্টিয়াম।

দুটি কনসোর্টিয়ামের প্রস্তাব যাচাই-বাছাই করে ১০ ফেব্রুয়ারি চীনের কনসোর্টিয়ামকে গ্রহণ করার সিদ্ধান্ত নেয় ডিএসই। এরপর চীনের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পেতে গত ২২ ফেব্রুয়ারি নিয়ন্ত্রক সংস্থায় আবেদন করে ডিএসই। কিন্তু ১৯ মার্চ প্রস্তাব অনুমোদন না দিয়ে কিছু শর্তসাপেক্ষে তা সংশোধন করতে বলে বিএসইসি।

এরপর ৩০ এপ্রিল কোম্পানির সাধারণ সভায় সংশোধিত প্রস্তাবে সায় দেয় ডিএসইর শেয়ার হোল্ডাররা। ডিএসইর এ সিদ্ধান্তের পর ৩ মে অনুমোদন দেয় বিএসইসি।

স্টকমার্কেটবিডি.কম/এসটি/জেডআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *