জাপানি বিনিয়োগ উন্নয়নকে আরও বেগবান করবে : বাণিজ্যমন্ত্রী

tipuস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশের উন্নয়নে বড় সহযোগী জাপান। জাপানি বিনিয়োগ দেশের উন্নয়নকে আরও বেগবান করবে।

বুধবার (২০ মার্চ) বাংলাদেশ ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) এবং আইসিটি ডিভিশনের যৌথ উদ্যোগে বেসিস সফটএক্সপো-২০১৯ এর ‘ডুয়িং বিজনেস উইথ জাপান’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, জাপানের উন্নয়নের অভিজ্ঞতা বাংলাদেশের উন্নযনের ক্ষেত্রে বেশ কাজে লাগবে। ইতোমধ্যে দেশের অনেক বড় বড় প্রকল্পে জাপন কাজ করতে এগিয়ে এসেছে। জাইকা দীর্ঘদিন ধরে বাংলাদেশে উন্নয়নের সহযোগী।

তিনি বলেন, আইসিটি ক্ষেত্রে জাপান অনেক উন্নত। এ ক্ষেত্রে জাপান বাংলাদেশকে সহায়তা দিতে পারে। জাপানের বাজারে বাংলাদেশের তৈরি পোশাকের বেশ জনপ্রিয়তা রয়েছে। দিন দিন জাপানে বাংলাদেশী পোশাকের চাহিদা বাড়ছে। ওয়ান স্টপ সার্ভিস প্রদানের মাধ্যমে বাংলাদেশে বিনিয়োগের পদ্ধতি ও আনুষ্ঠানিকতা সহজ করা হয়েছে।

সেমিনারে বিষয়ের উপর কীনোট উপস্থাপন করেন জাপান ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের চেয়ারম্যান শোলচি কোবেয়াশি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথোরিটির (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম, জাপান বাংলাদেশ সোসাইটির চেয়ারম্যান ও জাপানের সাবেক রাষ্ট্রদূত মাটসুশিরো হোরিকুচি এবং জাপান বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের জেনারেল সেক্রেটারি তারেক রাফি ভূঁইয়া।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *