দুই সপ্তাহের ব্যবধানে আবারও সোনার দাম বাড়লো

goldস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দুই সপ্তাহের ব্যবধানে আবারও সোনার দাম বাড়লো। আগামীকাল বুধবার (১০ জানুয়ারি) থেকে ২২ ক্যারেট সোনা পেতে প্রতি ভরিতে (১১.৬৬৪ গ্রাম) গুনতে হবে অতিরিক্ত ১ হাজার ৪০০ টাকা। ফলে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৫০ হাজার ৭৩৮ টাকা। মঙ্গলবার (৯ জানুয়ারি) এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

সোনার দাম বৃদ্ধির বিষয়ে সমিতির সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সরবরাহের তুলনায় চাহিদা বেশি থাকায় সোনার দাম বাড়ানো হয়েছে।’

হঠাৎ চাহিদা বাড়লো কেন এমন প্রশ্নের উত্তরে বাজুস সাধারণ সম্পাদকের ভাষ্য, ‘শীতকাল মানেই বিয়ের মৌসুম। এ কারণে এই সময়ে স্থানীয় বাজারে সোনার চাহিদা বেড়ে যায়।’

যদিও সংগঠনটির বিজ্ঞপ্তিতে দাম বৃদ্ধির কারণ জানাতে গিয়ে আন্তর্জাতিক বাজারের কথা উল্লেখ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক বাজারে সোনার মূল্য বেড়ে যাওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুসের কার্যনির্বাহী কমিটি সর্বসম্মতভাবে ১০ জানুয়ারি থেকে সোনার নতুন দাম কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বুধবার থেকে সারাদেশে প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনা বিক্রি হবে ৫০ হাজার ৭৩৮ টাকায়। আজ মঙ্গলবার (৯ জানুয়ারি) পর্যন্ত এই সোনার দাম ছিল প্রতি ভরি ৪৯ হাজার ৩৩৯ টাকা। ২১ ক্যারেট আর ১৮ ক্যারেট সোনার দরও প্রতি ভরিতে ১ হাজার ৩০০ টাকা করে বাড়ছে। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম প্রতি ভরিতে বাড়ছে ৮৭৫ টাকা।

গত বছরের ২৫ ডিসেম্বর থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম ১ হাজার ৪০০ টাকা বাড়িয়েছিল বাজুস। এর এক মাস আগে গত ২৬ নভেম্বরও সোনার দাম বৃদ্ধি করেছিলেন ব্যবসায়ীরা।

অবশ্য ২০১৭ সালের ১১ ডিসেম্বর কমানো হয়েছিল সোনার দাম। তখন ২২ ও ২১ ক্যারেট সোনার দাম প্রতি ভরিতে ১ হাজার ২৮৩ টাকা, ১৮ ক্যারেট সোনা প্রতি ভরিতে ৯৩৩ টাকা ও সনাতন পদ্ধতির সোনার দর প্রতি ভরিতে কমানো হয় ১ হাজার ১৬৬ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *