দ্বিতীয় সাবমেরিন ক্যাবল পেল বাংলাদেশ, সংযোগ আগামী মাসে

bsclনিজস্ব প্রতিবেদক :

দ্বিতীয় সাবমেরিন ক্যাবল পেল বাংলাদেশ। এর মধ্যদিয়ে সি-মি-উই-৫ এ যুক্ত হলো বাংলাদেশ। মঙ্গলবার সন্ধ্যায় তুরস্কের ইস্তাম্বুলে এই কনসোর্টিয়ামের উদ্বোধন হয় বলে জানিয়েছেন বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) কোম্পানি সচিব আবদুস সালাম। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ইস্তাম্বুলে রয়েছেন।

সি-মি-উই-৫ সাবমেরিন ক্যাবলের উদ্বোধন হলেও এখনই বাংলাদেশ তাতে সংযুক্ত হতে পারছে না। আগামী মাসের প্রথম সপ্তাহের দিকে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের সংযোগ উদ্বোধন করা হতে পারে বলে জানান (বিএসসিসিএল) কোম্পানি সচিব আবদুস সালাম।

তিনি আরও জানান,পটুয়াখালী সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন থেকে সমুদ্র পর্যন্ত সংযোগ লাইন তৈরি করা আছে। কিন্তু ঢাকা থেকে পটুয়াখালী পর্যন্ত এখনও ক্যাবল সংযোগ (অপটিক্যাল ফাইবার লাইন) তৈরি হয়নি। এটা বিটিসিএল-এর কাজ। ওরা রেডি হয়ে গেলেই চূড়ান্ত দিনক্ষণ বলা যাবে বলে জানান তিনি।

যদিও এর আগে গত ১৬ জানুয়ারি হাওয়াইয়ের হনলুলুতে ২০ হাজার কিলোমিটার দীর্ঘ এবং ২৪ টেরাবাইট পার সেকেন্ড (টিবি/এস) গতির এই সি-মি-উই-৫ প্রকল্পর উদ্বোধন করা হয়। এই কনসোর্টিয়ামে যুক্ত রয়েছে বাংলাদেশসহ ১৭টি দেশ এবং এই ক্যাবলের মোট ল্যান্ডিং পয়েন্ট রয়েছে ১৮টি, সি-মি-উই-৫ এর ওয়েবসাইটে এ তথ্য রয়েছে।

জানা গেছে, দেশের একমাত্র সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বর্তমানে দেশ পাচ্ছে ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ। অন্যদিকে নতুন সাবমেরিন ক্যাবলে যুক্ত হলে আরও ১ হাজার ৪০০ জিবিপিএস ব্যান্ডউইথ পাবে বাংলাদেশ।

প্রসঙ্গত,সি-মি-উই-৫ হলো দক্ষিণ-পূর্ব এশিয়া- মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৫-এর সংক্ষিপ্ত রূপ। এতে রয়েছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মিয়ানমার, বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইউএই, ওমান, জিবুতি, ইয়েমেন, সৌদি আরব, মিসর, ইতালি ও ফ্রান্স।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *