দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধিতে জাপানের পথে বাণিজ্যমন্ত্রী

tofail Ministerস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি, দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি এবং ওয়ার্ল্ড এক্সপো-২০২৫ আয়োজনে আজ দুপুরে জাপানের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। দেশটিতে অবস্থানকালে বাণিজ্যমন্ত্রী জাপানের পররাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী, বাণিজ্য ও শিল্পমন্ত্রী, এবং জেটরোর চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করবেন।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে। সূত্র জানায়, জাপান বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম দেশ। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে জাপানের অবদান অপরিসীম। বাংলাদেশ বিগত ২০১৬-২০১৭ অর্থ বছরে ১.০১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য জাপানে রফতানি করেছে।

একই সময়ে আমদানি করেছে ১.৮৩ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। জাপান বাংলাদেশকে শুল্কমুক্ত জিএসপি সুবিধা প্রদান করেছে, ফলে জাপানের বাজারে বাংলাদেশের তৈরি পণ্যের রফতানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

এফবিসিসিআই’র প্রেসিডেন্ট মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই’র প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, পরিচালক মনির হোসেন, ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সারাফাতসহ ছয় সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে রয়েছেন।

আগামী ২৭ জুলাই বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে জানা গেছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *