পাট ও কৃষিপণ্যের বাজার সম্প্রসারণের নির্দেশ

Jut-goodsস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

মহামারীর মধ্যে বিশ্বে পাটসহ বাংলাদেশের কৃষি পণ্যের বাজারে সম্প্রসারণের পদক্ষেপ নিতে বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন।

তিনি বলেন, “গত এক বছরে বিশেষ করে কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের রপ্তানির কী অবস্থা হল, ধারণা ছিল ম্যাসিভ ডিজাস্টার হবে, কিন্তু দেখা গেল এ সময়ে (গত বছরের তুলনায়) মাত্র ১৫ শতাংশ রপ্তানি কম হয়েছে।”

মহামারীর মধ্যে পাট রপ্তানি বেড়ে যাওয়ার তথ্য তুলে ধরে আনোয়ারুল বলেন, “আমাদের জন্য এটা একটা নতুন দিগন্ত। এ সময়ে পাট পণ্যের রপ্তানি ব্যাপক বৃদ্ধি পেয়েছে। তাই মন্ত্রিসভা থেকে বিশেষ অবজার্বেশন দেওয়া হয়েছে যে, বিশ্ববাজারে পাট ও কৃষিপণ্যের অবদান বাড়াতে হবে।

“যেহেতু বিশ্ববাজারে জুটের চাহিদা প্রচুর রয়েছে, তাই কেবিনেট থেকে বিশ্বে জুটসহ অন্যান্য কৃষি পণ্যগুলোর বাজার এক্সপ্লোর করার বিষয়ে কাজ করার জন্য বাণিজ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।”

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বিভিন্ন পণ্য রপ্তানি করে ৩৯১ কোটি (৩.৯১ বিলিয়ন) ডলার আয় করেছে বাংলাদেশ। এর মধ্যে ১০ কোটি ৩৫ লাখ ১০ হাজার ডলার এসেছে পাট ও পাট পণ্য রপ্তানি থেকে।

আর গত ২০১৯-২০ অর্থবছরে পাট ও পাটজাত পণ্য রপ্তানি করে বাংলাদেশ মোট ৮৮ কোটি ২৩ লাখ ৫০ হাজার ডলার আয় করেছে, যা আগের অর্থবছরের চেয়ে ৮ দশমিক ১০ শতাংশ বেশি।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *