পেঁয়াজের এলসি জমা দিতে বলেছে ভারতের বাণিজ্য মন্ত্রণালয়

521219c027d95-onionস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

গত ১৪ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত সরকার। এবার এই তারিখের আগে খোলা এলসিগুলো জমা দিতে ভারতীয় রফতানিকারকদের নির্দেশনা দিয়েছে দেশটির বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়।

গতকাল বুধবার (৩০ সেপ্টেম্বর) ভারতের বৈদেশিক বাণিজ্য বিভাগ থেকে এ সংক্রান্ত একটি চিঠি ইস্যু করা হয়েছে।

এ ব্যাপারে ভারতীয় রফতানিকারক অনিল ঠাকুর বলেন, সম্প্রতি ভারতের আদালতে পেঁয়াজ রফতানির বিষয়ে করা একটি রিটের পরিপ্রেক্ষিতে গতকাল বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত বাণিজ্য মহাপরিচালক বিজয় কুমার স্বাক্ষরিত একটি নির্দেশনা দেয়। সেই নির্দেশনায় বলা হয়েছে, গত ১৪ সেপ্টেম্বরের আগে যেসব এলসি খোলা হয়েছে, তাতে কী পরিমান পেঁয়াজ আমদানির জন্য এলসি খোলা হয়েছে তা নির্ধারণ করতে ও ট্রানজিশনাল ব্যবস্থার উপযোগিতা যাচাই করতে রফতানিকারকদের অনুরোধ করা হয়েছে। সব এলসির কপি আঞ্চলিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ে জমা দেয়ার জন্য বলা হয়েছে। সে মোতাবেক আমরা এরই মধ্যেই আমাদের আমদানিকারকদের খোলা এলসিগুলোর কপি জমা দিয়েছি। একই সঙ্গে আঞ্চলিক বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ে জমা দেয়া এলসির কপিগুলো কেবল এ বিষয়ে গ্রহীত যে কোনো সিন্ধান্তের জন্য বিবেচিত হবে বলেও জানানো হয়েছে। আগামী ৭ অক্টোবর এ সংক্রান্ত সিদ্ধান্ত আসবে বলে নির্দেশনায় জানিয়েছেন তারা। ফলে আশা করা যাচ্ছে, কিছু পেঁয়াজ রফতানির বিষয়ে সরকারিভাবে অনুমোদন আসবে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মোবারক হোসেন ও মোজাম হোসেন বলেন, গত ১৪ সেপ্টেম্বর হঠাৎ করে রফতানি বন্ধের ঘোষণা আসার পর দেশে প্রবেশের অপেক্ষায় সীমান্তের ওপারে ২৫০ পেঁয়াজবাহী ট্রাক আটকা পড়ে যায়। একই সঙ্গে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য যে এলসি দেয়া ছিল তার কার্যক্রমও বন্ধ করে দেয় ভারত। পাঁচদিন বন্ধের পর ১৩ সেপ্টেম্বর টেন্ডার হওয়া ১১টি ট্রাকে ২৪৬ টন পেঁয়াজ গত ১৯ সেপ্টেম্বর রফতানির অনুমতি দেয়া হয়। কিন্তু বেশ কয়েকদিন ট্রাকবোঝাই থাকার কারণে অধিকাংশ পেঁয়াজ পচে নষ্ট হয়ে গেছে।

নতুন নির্দেশনার ব্যাপারে ব্যবসায়ীরা জানান, শুধু হিলি স্থলবন্দরের আমদানিকারকদের করা এলসির পরিমান ৪/৫ হাজার হতে পারে। সববন্দর মিলিয়ে যার পরিমান ২৫ হাজারের মতো হতে পারে। আগামী ৭ অক্টোবর থেকে পেঁয়াজ আমদানি আবার শুরু হতে পারে বলে আশা করছেন তারা।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *