ফেসবুক ইউটিউবে বিজ্ঞাপনে ১৫ শতাংশ ভ্যাটের নির্দেশ

face-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ফেসবুক, ইউটিউবসহ বিভিন্ন মাধ্যমে বিজ্ঞাপন দিলে তার ওপর ১৫ শতাংশ ভ্যাট আদায়ের নিয়ম থাকলেও অনেক ক্ষেত্রে তা মানা হচ্ছে না। ব্যাংকগুলোকে পণ্যমূল্য পরিশোধের সময় সেবা গ্রহণকারীর কাছ থেকে এই ভ্যাট কেটে রাখার কথা, কিন্তু কোনো কোনো ব্যাংক তা কাটছে না বলে অভিযোগ পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ বিষয়ে বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রয়োজনীয় নির্দেশনা দিতে সম্প্রতি বাংলাদেশ ব্যাংকে অনুরোধ জানানো হয়।

সে আলোকে গত সোমবার বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এই ভ্যাট কর্তনের বিষয়টি নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছে। এতে বলা হয়েছে, বাংলাদেশে ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূসক (ভ্যাট) আদায় নিশ্চিত করতে হবে।

এদিকে অভিযোগ আছে, ব্যাংকিং চ্যানেলের বাইরে হুন্ডির মাধ্যমেও এসব সেবার অর্থ পরিশোধ হয়ে থাকে। এটা রোধে কোনো নির্দেশনা কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে উল্লেখ করা হয়নি। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম কালের কণ্ঠকে বলেন, এসব সেবার পণ্যমূল্য মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটিতে পরিশোধ করা হলে ব্যাংকগুলো এখন থেকে ১৫ শতাংশ ভ্যাট কর্তন করবে। কিন্তু ব্যাংকিং চ্যনেলের বিকল্প হুন্ডির মাধ্যমে এটা পরিশোধ করা হলে ভ্যাট কর্তন কোনোভাবেই সম্ভব নয়। তবে হুন্ডি লেনদেন কমাতে সচেতনতা বাড়ানোর বিকল্প নেই।

প্রজ্ঞাপনে বলা হয়, মূল্য সংযোজন কর আইন-১৯৯১-এর ধারা ৩-এর উপধারা ৩-এর দফা (ঘ) অনুযায়ী, বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে (যেমন : রয়ালিটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবাগ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ ভ্যাট আদায়যোগ্য।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *