বস্ত্র দিবসে ৯ প্রতিষ্ঠানকে সম্মাননা দেবে মন্ত্রণালয়

000000000000000000000স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বস্ত্রখাতের উন্নয়ন, উৎকর্ষতা সাধন ও রপ্তানি বৃদ্ধিকে উৎসাহিত করার লক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে নয়টি অ্যাসোসিয়েশন/প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করবে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। আগামী ৯ জানুয়ারি ‘জাতীয় বস্ত্র দিবস-২০১৯’ এর মূল অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া আজ মঙ্গলবার সকালে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বস্ত্র দিবস উপলক্ষ্যে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

তিনি বলেন, বস্ত্র দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি), ঢাকায় মূল অনুষ্ঠান এবং ৯-১১ জানুয়ারি তিন দিনব্যাপী বহুমুখী বস্ত্র মেলার আয়োজন করা হয়েছে। এবারের জাতীয় বস্ত্র দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বস্ত্রখাতের বিশ্বায়ন-টেকসই উন্নয়ন’। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, এমপির সভাপতিত্বে এ অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী এমপি, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

ব্রিফিংয়ে জানানো হয়, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সবচেয়ে বেশি অবদান রাখছে তৈরি পোষাকখাত। দেশের রপ্তানি আয়ের ৮৪.২০% অর্জিত হয় এ খাতে হতে। দেশের মোট জিডিপির প্রায় ১২% আসে বস্ত্রখাত থেকে। তৈরি পোশাক শিল্পের সম্প্রসারণ বাংলাদেশের সমাজ জীবনে এক উল্লেখযোগ্য পরিবর্তন সাধন করেছে। বর্তমানে বস্ত্রখাতে প্রায় ৫০ লক্ষ শ্রমজীবী কর্মরত রয়েছে। এর মধ্যে প্রায় ৮০ ভাগ শ্রমজীবী নারী এবং এসব কর্মকাণ্ড নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

প্রেস ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন বস্ত্র অধিদপ্তরের মহাপরিচালক দিলীপ কুমার সাহা, বিটিএমসির চেয়ারম্যান ব্রি. মুহাম্মদ কামরুজ্জামান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গুলনার নাজমুন নাহার, মোহাম্মদ আবুল কালাম, এনডিসি, মো. মকবুল হোসেন।

স্টকমার্কেটবিডি.কম/আর/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *