ব্যাংকে মাত্র ৪ দিনের টাকা

downloadস্টকমার্কেট ডেস্ক :

গ্রিস ধুঁকছে অনেক দিন ধরে। বিপুল ঋণের দেনা নিয়ে ইউরো অঞ্চলের দেশটির অর্থনীতি নাজুক অবস্থায় এখন। ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে সভ্যতার ইতিহাসের অন্যতম সূতিকাগার দেশটি এখন দেউলিয়াপ্রায়। ছয় বছরের বেশি সময় ধরে চলা সংকটে এবার জনগণ ভুগছে।

সর্বশেষ অর্থনীতি পুনরুদ্ধারে বেইলআউট প্যাকেজের কঠিন শর্ত প্রত্যাখ্যান করে ‘না’ ভোট দেওয়ার পর আরও আতঙ্কের মধ্যে রয়েছেন নাগরিকরা। এক সপ্তাহ ধরে বন্ধ থাকার পর আগামী সোমবার পর্যন্ত ব্যাংক বন্ধ রাখা হয়েছে। নগদ টাকার হাহাকার হতে পারে বলে এখন দৈনিক ৬০ ইউরোর বেশি কেউ এটিএম বুথ থেকে তুলতে পারছেন না। দেশের বাইরে অর্থ পাঠানোও বন্ধ করা হয়েছে।

এমন পরিস্থিতিতে জনগণ আরও আতঙ্কিত হয়ে পড়েছেন। কেননা সমস্যা জর্জরিত গ্রিসের সমগ্র ব্যাংক ব্যবস্থায় মাত্র চার দিনের নগদ অর্থ রয়েছে বলে গণমাধ্যমে খবর বেরিয়েছে। দেশটির ব্যাংকিং অ্যাসোসিয়েশনের প্রধান লৌকা কাটসেলিকে উদ্ধৃত করে বার্তা সংস্থা এমন খবর প্রকাশ করেছে।

গত সপ্তাহের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির ব্যাংকিং ব্যবস্থায় আর মাত্র ৫০ কোটি ইউরো রয়েছে। চারদিকে অর্থ নেই, অর্থ নেই রব ওঠার পর থেকে সবাই নগদ অর্থ যেমন তুলে রাখছেন, তেমনি সব ধরনের নিত্যপণ্য মজুদ করছেন।

তারা ভবিষ্যতের সঞ্চয় আর তুলতে পারবেন না এমন আশঙ্কা থেকে রান্না সামগ্রী, ডিশওয়াশার, ওভেন ও রেফ্রিজারেটরের মতো ভারী গৃহস্থালি পণ্যসামগ্রী কিনছেন দেদার। দেশজুড়ে এমন চিত্র উঠে এসেছে গণমাধ্যমে।

সূত্র : রয়টার্স ও বিজনেস ইনসাইডার।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *