মেলার তিন দিনে ১০১৪ কোটি টাকা কর আদায়

nrbস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আয়কর মেলায় তিন দিনে এক হাজার কোটি টাকার বেশি কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন প্রায় দুই লাখের মতো করদাতা।কর সংক্রান্ত সেবা নিয়েছেন ৬ লাখের বেশি মানুষ।

মেলার সমন্বয়কারী এবং এনবিআর সদস্য জিয়া উদ্দিন মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়ে বলেন, বৃহস্পতিবার তৃতীয় দিনেও সারাদেশে করদাতাদের স্বতস্ফূর্ত অংশগ্রহণ ও ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে।

৮টি বিভাগ, ৫১ টি জেলা এবং ১৮ টি উপজেলাসহ মোট ৭৭ টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়েছে। করদাতা ও সেবা গ্রহীতাদের পদচারণায় মুখরিত ছিল মেলা । করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন বলে জানান তিনি।

জিয়া উদ্দিন জানান, আয়কর মেলার তৃতীয় বৃহস্পতিবার ২৪৫ কোটি টাকার কর আদায় হয়েছে। রিটার্ন জমা দিয়েছেন ৭৪ হাজারের বেশি করদাতা।

কর সংক্রান্ত সেবা নিয়েছেন ২ লাখ ৬১ হাজার ৪৫৫ জন।

এই তিন দিনে গতবারের মেলার প্রথম তিন দিনের চেয়ে করের পরিমাণ বেড়েছে ৩ শতাংশ। রিটার্ন জমার পরিমাণ বেড়েছে ৬৮ দশমিক ৫৪ শতাংশ। আর সেবা নিয়েছেন ৫৪ দশমিক ২ শতাংশ বেশি মানুষ।

মঙ্গলবার প্রথম দিন ২১৮ কোটি টাকার কর আদায় হয়।দ্বিতীয় দিন হয় ৫৫১ কোটি ১৫ লাখ টাকা।

এনবিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, তরুন ও নারী করদাতা, ই-ফাইলিং এবং ই-পেমেন্ট বুথে করদাতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *