শেয়ারবাজারে নতুন বিনিয়োগ ২১ হাজার কোটি টাকা

index upস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের বাজার মূলধন (ডিএসই) ২১ হাজার ৪০২ কোটি টাকা বেড়েছে। এসময় অধিকাংশ শেয়ারের দর বাড়ায় সূচকও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৩ হাজার ৬৮৫ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৫৫ হাজার ৮৭ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন বেড়েছে ২১,৪০২ কোটি টাকা বা ৬.৪২ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৪ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৪,৫০৪ কোটি ৮৯ লাখ টাকার। আগের সপ্তাহের ৪ দিনের লেনদেন হয়েছিল ২৯০৩ কোটি ৯০ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৫৫.১৩ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ১১২৬ কোটি ২২ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৬২.৫০ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭২৫ কোটি ৯৭ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩৮.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭০৩ য়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ১১৮.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫৯৪ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ৭৭.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০৮৮ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২৮২টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির শেয়ার ও ইউনিট দর। আর ২টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *