সপ্তাহজুড়ে ম্যারিকোসহ ৯ কোম্পানির লভ্যাংশ

dividendস্টকমার্কেট ডেস্ক :

গত সপ্তাহজুড়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত ম্যারিকো বাংলাদেশসহ ৯টি কোম্পানি লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলো হল- ন্যাশনাল টি, বিডি থাই এ্যালুমিনিয়াম, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, ইবনে সিনা, অগ্রণী ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ব্যাংক, বিএসসি এবং ম্যারিকো বাংলাদেশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ম্যারিকো ছাড়া বাকি ৮টি কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩১ মার্চ ২০১৫ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে ম্যারিকো।

ন্যাশনাল টি :
খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ন্যাশনাল টি শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আগের বছর কোম্পানিটি ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

বিডি থাই এ্যালুমিনিয়াম : প্
রকৌশল খাতের কোম্পানি বিডি থাই এ্যালুমিনিয়াম শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই বোনাস। আগের বছর কোম্পানিটি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স :
পাইওনিয়ার ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ। আগের বছরও কোম্পানিটি ৩০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ।

প্রভাতী ইন্স্যুরেন্স :
বীমা খাতের কোম্পানি প্রভাতী ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আগের বছরও কোম্পানিটি একই হারে লভ্যাংশ দিয়েছিল।

ইবনে সিনা :
ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইবনে সিনা শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৩০ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ। আগের বছরও ৩৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। তবে এর ২৫ শতাংশ নগদ এবং ১০ শতাংশ বোনাস লভ্যাংশ।

অগ্রণী ইন্স্যুরেন্স :
বীমা খাতের কোম্পানি অগ্রণী ইন্স্যুরেন্স শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আগের বছর কোম্পানিটি ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

মার্কেন্টাইল ব্যাংক :
মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। আগের বছর কোম্পানিটি ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৮ শতাংশ নগদ ও ১২ শতাংশ বোনাস লভ্যাংশ।

বাংলাদেশ শিপিং করপোরেশন :
বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি) শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। শুধুমাত্র সাধারণ বিনিয়োগকারীদের জন্য এ লভ্যাংশ ঘোষণা করেছে রাষ্ট্রায়ত্ত এ কোম্পানিটি। আগের বছরও কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ম্যারিকো বাংলাদেশ :
ম্যারিকো বাংলাদেশ লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। এর আগে কোম্পানিটি ৩৭৫ শতাংশ অন্তর্বর্তী নগদ লভ্যাংশ দিয়েছিল। চূড়ান্ত লভ্যাংশের ফলে মোট লভ্যাংশ দাঁড়িয়েছে ৪২৫ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *