সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩৮ শতাংশ

dseনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহজুড়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ও ফান্ডের ব্যাপক বিক্রয় চাপ অব্যাহত থাকায় সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক লেনদেন কমেছে। একই সময় ডিএসই’র সার্বিক মূল্য সূচক ডিএসইএক্সও কমেছে প্রায় ২৫ পয়েন্ট। ডিএসই’র সপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে গত সপ্তাহে ২ হাজার ৮৬৮ কোটি ৩ লাখ ১২ হাজার ৫৮৮ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১ হাজার ৭৫৪ কোটি ৫০ লাখ ১৭ হাজার ৯৫৫ টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩৭.৯৬ শতাংশ।

লেনদেন পতনের সাথে পাল্লা দিয়ে সদ্য সমাপ্ত সপ্তাহে কমেছে ডিএসই’র প্রধান মূল্য সূচকও। সপ্তাহের ব্যবধানে ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২৪.৮৫ পয়েন্ট বা ০.৪১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬০৩৯ পয়েন্টে।

এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্য সূচক ডিএসইএস ৪.২৫ পয়েন্ট বা ০.৩২ শতাংশ এবং ডিএস-৩০ সূচক ৯.১৭ পয়েন্ট বা ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রম ১৩২৯ ও ২১৮৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির বা ৪৭.১৬ শতাংশের, কমেছে ১৫৬টির বা ৪৬.৫৬ শতাংশের আর অপরিবর্তিত রয়েছে ২১টির বা ৬.২৬ শতাংশের। এসময় ‘এ’ ক্যাটাগরির কোম্পানিগুলোর উপর ভিত্তি করে লেনদেন হয়েছে ৮৭.৪৯ শতাংশ বা প্রায় ২ হাজার ৫০৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এছাড়াও ‘বি’ ক্যাটাগরির কোম্পানিগুলোর উপর ভর করে ৩.৮৪ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির উপর ভর করে ৬.৯৪ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির কোম্পানিগুলোর উপর ভর করে ১৭৩ শতাংশ লেনদেন সম্পন্ন হয়েছে।

সপ্তাহ শেষে টার্নওভারের শীর্ষে উঠে এসেছে ইফাদ অটোস। গত সপ্তাহে এ কোম্পানিটির ১২৭ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসই’র সর্বমোট লেনদেনের ৪.৪৫ শতাংশ। টার্নওভারে দ্বিতীয় অবস্থানে ছিল উত্তরা ব্যাংক। গত ৫ কার্যদিবসে কোম্পানিটির ১০৭ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৯৭ কোটি টাকার শেয়ার লেনদেন হওয়ায় টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল ব্র্যাক ব্যাংক।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল আমরা নেটওয়ার্ক, লংকাবংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, স্কয়ার ফার্মা, আইডিএলসি ফাইন্যান্স।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *