সপ্তাহের ব্যবধানে ডিএসইতে মূলধন বেড়েছে ৫৮১ কোটি টাকা

index upস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে উভয় শেয়ারবাজারের সবগুলো সূচক বেড়েছে। তবে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। এসময় লেনদেনের পরিমাণ কমেছে। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৯৭ হাজার ৮৭৬ কোটি টাকা আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৪৫৭ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে মূলধন কমেছে ২৫৮১ কোটি টাকা বা ০.৬৫ শতাংশ।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ১১৮ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ১৮.৪৫ শতাংশ কম। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৯৮ কোটি ১৩ লাখ টাকার।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন হয়েছে ৪২৩ কোটি ৭৪ লাখ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৫১৯ কোটি ৬২ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন ১৮.৪৫ শতাংশ কম।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৩০ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৩০.৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯৩০ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১২.৫৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২৪৫ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৫৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার ও ইউনিট দর। আর একটি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

স্টকমার্কেটবিডি.কম/জেড/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *