সাধারণ বীমার অনুমোদিত মূলধন হাজার কোটি করার প্রস্তাব

govস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সাধারণ বীমা করপোরেশনের প্রস্তাবিত অনুমোদিত মূলধন দ্বিগুণ করার প্রস্তাব করেছে অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সংসদে উত্থাপিত ‘বীমা করপোরেশন বিল-২০১৯’ পর্যালোচনা করে এই সুপারিশ করেছে কমিটি।

সোমবার (১ এপ্রিল) সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে বিলটি নিয়ে আলোচনা করে অনুমোদিত মূলধন দুই গুণ বাড়িয়ে এক হাজার টাকা করার সুপারিশ করা হয়।
গত ৬ মার্চ বিলটি সংসদে উত্থাপন করা হলে তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

১৯৩৮ সালের ইনসুরেন্স করপোরেশন অ্যাক্ট রহিত করে নতুন আইন করতে বিলটি সংসদে তোলা হয়। প্রস্তাবিত আইনের অধীনে জীবন বীমা ও সাধারণ বীমাকে আনা হয়েছে। এত দিন জীবন বীমা ও সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত ও পরিশোধিত মূলধন ছিল ২০ কোটি টাকা করে।

প্রস্তাবিত আইনে জীবন বীমা করপোরেশনের অনুমোদিত মূলধন ৩০০ কোটি এবং পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা করার প্রস্তাব করা হয়। আর সাধারণ বীমা করপোরেশনের অনুমোদিত মূলধন ৫০০ কোটি এবং পরিশোধিত মূলধন ১২৫ কোটি টাকা প্রস্তাব করা হয়।

সংসদীয় কমিটি সাধারণ বীমা করপোরেশেনের অনুমোদিত মূলধন এক হাজার কোটি এবং পরিশোধিত মূলধন ৫০০ কোটি টাকা করার প্রস্তাব করেছে।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, কাজী নাবিল আহমেদ, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী, আহমেদ ফিরোজ কবির, রুমানা আলী এবং রানা মোহাম্মদ সোহেল অংশ নেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *