সিএসইতে লেনদেন বাড়লেও ডিএসইতে অর্ধেকে নেমেছে

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমে অর্ধেকে নেমেছে। এদিন লেনদেনের সাথে সূচকও কমেছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বাড়লেও সূচক কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৪১ কোটি ৭১ লাখ টাকা। গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয় ৫১২ কোটি ৪১ লাখ টাকা।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ১৪.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৩৩ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২.৯৩ পয়েন্ট কমে অবস্থান করছে ২১০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৩৫ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯৫ টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৬ টির। আর দর অপরিবর্তিত আছে ৪৪ টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – সালভো কেমিক্যালস, কুইন সাউথ, ডরিন পাওয়ার, ওয়াটা কেমিক্যাল, মুন্নু সিরামিক্স, স্কয়ার ফার্মা, এসিআই লিমিটেড, ব্র্যাক ব্যাংক, সিটি ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ১৫.৯৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৩৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১২৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩০টির।

এদিন লেনদেন হয়েছে ১৬ কোটি ৫১ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ১২ কোটি ৩২ লাখ টাকা টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক ও কুইন সাউথ টেক্সটাইল লিমিটেডের।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *