সূচক বাড়ার সাথে বেড়েছে লেনদেন ও দর

h indexনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন আগের দিনের চেয়ে সামান্য কমেছে। বেশিরভাগ শেয়ারের দর বাড়ায় এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ডিএসইর মতো বেড়েছে সব ধরণের সূচক। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে এ তথ্য জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে ১০৬২ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ১০৫৩ কোটি ৬১ লাখ টাকার লেনদেন হয়। আজ দিন শেষে দিনের লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ১০.০২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৫৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২.১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০২৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১৫৬টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – বারাকা পাওয়ার, লংকাবাংলা ফাইন্যান্স, আইডিএলসি, ইফাদ অটোস, সেন্ট্রাল ফার্মা, এ্যাপোলো ইস্পাত, জেনারেশন নেক্সট, ফরচুন সুজ, ডরিন পাওয়ার ও আমান ফিডস।

এদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬৩ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল বুধবার সেখানে ৬১ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল লংকাবাংলা ফাইন্যান্স ও এপেক্স ফুটওয়ার লিমিটেড।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ২০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩০৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *