৪ বছরে সর্বোচ্চ অবস্থানে ভারতের শেয়ারবাজার

bseস্টকমার্কেট ডেস্ক :

শুধু শঙ্কা নয়- ইউনিয়ন বাজেট, রেল বাজেট ও বাৎসরিক অথনৈতিক ডাটা প্রকাশ নিয়ে গেল মাসের শেষ সপ্তাহ ঘোর অন্ধকারে কেটেছে ভারতের শেয়ারবাজার। কিন্তু বাজেট ঘোষণার পরই তরতর বেগে বাড়তে থাকে সূচক। শুক্রবার শেষ হওয়া সপ্তাহে সেনসেক্স সূচক প্রায় ১ হাজার ৫০০ পয়েন্ট বেড়েছে। রবিবার দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক খবরে গেল সপ্তাহের শেয়ারবাজার নিয়ে এমন তথ্য জানানো হয়েছে। বাজেট ঘোষণার পরদিনই বিনিয়োগকারীদের মুখে ফুটল হাসি।

এতে বলা হয়, অর্থমন্ত্রী অরুণ জেটলির ইউনিয়ন বাজেট ঘোষণা এ বছর শেয়ারবাজারের জন্য বড় ধরনের সৌভাগ্য বয়ে এনেছে। বাজেট ঘোষণার পর গত ৪ বছরে সবচেয়ে বেশি পয়েন্ট বেড়েছে গেল সপ্তাহে।

বেঞ্চমার্কে সেনসেক্স সূচক বাড়ে ১ হাজার ৪৯২ দশমিক ১৮ পয়েন্ট। আর নিফটি বাড়ে ৪৫৫ দশমিক ৬০ পয়েন্ট।

বিশেষজ্ঞরা বলছেন, লভ্যাংশ বিতরণের ওপর কর আরোপ-সংক্রান্ত প্রস্তাবনা নিয়ে প্রাথমিক ভীতি বাজেট ঘোষণার আগেই বাজারে বিরাজ করছিল। কিন্তু প্রস্তাবিত বাজেটে ঘাটতি আরো কমে যাওয়ায় এবং ব্যাংকের মুদ্রানীতি সহজ হওয়ার ফলে বিনিয়োগকারীদের মাঝে আশার সঞ্চার হয়। হু হু করে বেড়েছে সূচক। তবে একই সময়ে আন্তর্জাতিক বাজারে ইতিবাচক প্রবণতা যে ভারতের বাজারকে প্রভাবিত করেনি, সেটা নয়। বিশ্ববাজারের ইতিবাচক প্রভাব ভারতের বাজারে আজ এ গতি ধরে রেখেছে।

প্রসঙ্গত, গত ২৯ ফেব্রুয়ারি ভারতের লোকসভায় মোদি সরকারের তৃতীয় বাজেট প্রস্তাব করেন অরুণ জেটলি। বাজেটে ফার্ম খাতে ৩৬ হাজার কোটি রুপি ও ব্যাংক খাতে ২৫ হাজার কোটি বরাদ্দ রাখার প্রস্তাব করা হয়।

বিশেষজ্ঞরা মনে করছেন, কোম্পানি ও ব্যাংক খাতের জন্য সরকারের এ উদ্যোগ শেয়ারবাজারকে চাঙ্গা করতে উৎসাহ দিয়েছে। এ সপ্তাহে সেনসেক্স সূচক ১ হাজার ৪৯২ দশমিক ১৮ পয়েন্ট বা ৬ দশমিক ৪৪ শতাংশীয় পয়েন্ট বেড়ে ২৪ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করছে। গেল সপ্তাহে সর্বশেষ পয়েন্ট ছিল ২২ হাজার ৪৯৪ আর সর্বোচ্চ পয়েন্ট ছিল ২৪ হাজার ৭১৯। ২০১১ সালের ডিসেম্বরের পর এটা এক সপ্তাহে ভারতের শেয়ারবাজারে সবচেয়ে বড় কোনো অর্জন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *