জিডিপি প্রবৃদ্ধি কমে ৫.২ শতাংশ হওয়ার পূর্বাভাস বিশ্বব্যাংকের

স্টকমার্কেটবিডি ডেস্ক :

বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বাংলাদেশে জিডিপি প্রবৃদ্ধি ১ দশমিক ৫ শতাংশ পয়েন্ট কমে ৫ দশমিক ২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে ওয়াশিংটনভিত্তিক বহুপাক্ষিক ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক।

‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস’ শীর্ষক প্রতিবেদনে বিশ্বব্যাংক বলেছে, ‘বৈশ্বিক পরিবেশে যে পরিবর্তন, এতে বাংলাদেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।’

সর্বশেষ খবর দ্য ডেইলি স্টার বাংলার গুগল নিউজ চ্যানেলে।
বিশ্ববাজারে মূল্যবৃদ্ধির কারণে বাংলাদেশের জ্বালানির দাম বাড়ানো হয়েছিল এবং এর ফলে অভ্যন্তরীণ চাহিদা মেটাতে হিমশিম খেতে হয়েছিল।

‘লোডশেডিং, কারখানা বন্ধ, যানবাহন কেনা বন্ধ, বিলাসবহুল পণ্য কেনার কঠিন করার মতো উদ্যোগ নিয়ে সরকার জ্বালানি ঘাটতি মোকাবিলার চেষ্টা করেছে।’

জ্বালানির এই ঘাটতির প্রভাব শিল্পসহ নানা খাতেই পড়েছে। বিশ্ববাজারে বাংলাদেশি পোশাকের ব্যাপক চাহিদা না থাকলে এই ঘাটতি আরও বৃদ্ধি পেত।

বিশ্বব্যাংকের প্রতিবেদনে আরও বলা হয়, জুনের শুরু থেকে বাংলাদেশি টাকার অবমূল্যায়ন হয়েছে ১৮ শতাংশ এবং বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৮ বিলিয়ন ডলার কমেছে, যার ফলে ডিসেম্বরে মুদ্রাস্ফীতি ৮ দশমিক ৭ শতাংশে দাঁড়িয়েছে।

গত বছরের জুনে চলতি অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৭ শতাংশ হবে বললেও চলমান অবস্থায় তা কমে ৫ দশমিক ২ শতাংশে নেমে আসবে বলে পূর্বাভাস দেয় বিশ্বব্যাংক।

সংস্থাটি আরও বলেছে, ‘আগের বছরের ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি থেকে নেমে তা ৫ দশমিক ২ শতাংশে দাঁড়াবে। তবে ২০২৩-২৪ অর্থবছরে এটি আবার বেড়ে কাঙ্ক্ষিত লক্ষে পৌঁছাবে।’ সূত্র : ডেইলি স্টার

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *