৫ দিনে ডিএসইতে মূলধন বেড়েছে ২২ হাজার কোটি টাকা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সর্বশেষ সপ্তাহে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন আগের সপ্তাহের চেয়ে ২২ হাজার কোটি টাকা বেড়েছে। এসময় গত সপ্তাহের তুলনায় সূচক ও লেনদেনও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে মোট ৫ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয়েছে ৯৯৫১ কোটি ১১ লাখ টাকার। যা আগের সপ্তাহের ৪ দিনে হয়েছিল ৮০৩৪ কোটি ৬২ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৭১.৪৭ শতাংশ বেড়েছে।

ডিএসইতে সর্বশেষ সপ্তাহে গড় লেনদেন ১৯৯০ কোটি ২৩ লাখ টাকার হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৭১.৪৭ শতাংশ বেড়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১৬০ কোটি ৬৯ লাখ টাকার উপরে।

বিদায়ী সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১৯.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬২১ পয়েন্টে। আর ডিএসই-৩০ সূচক ৮৪.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২০৪৮ পয়েন্টে। আর শরিয়াহ সূচক ২৩.৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২৬৫ পয়েন্টে।

ডিএসইতে গত সপ্তাহে ৩৬৮টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার দর বেড়েছে ২১৫টির, কমেছে ১১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির শেয়ার ও ইউনিটের দর। আর ৩টি শেয়ারের কোনো লেনদেন হয়নি।

গত সপ্তাহের প্রথম দিন ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৪৮ হাজার ২৩০ কোটি টাকা। আর সপ্তাহের শেষ দিনে এই মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৭০ হাজার ২৭০ কোটি টাকা। এই হিসাবে গত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন ২২,০৪০ কোটি টাকা বা ৪.৯২ শতাংশ বেড়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *