কর আদায়ে এজেন্ট প্রথা আনছে এনবিআর

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

বিভিন্ন খাতে অর্থায়নে এবং বাজেট ঘাটতি কমিয়ে আনতে রাজস্ব আহরণ বাড়াতে চায় সরকার। এ জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) দেওয়া হচ্ছে বড় অঙ্কের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা। কিন্তু এনবিআরের রাজস্ব আদায় বাড়লেও লক্ষ্যমাত্রায় পৌঁছানো যাচ্ছে না। এমন প্রেক্ষাপটে জনগণের কাছ থেকে প্রত্যক্ষ আয়কর আদায় বাড়াতে এনবিআর ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এলাকাভিত্তিক কর এজেন্ট হিসেবে নিয়োগের উদ্যোগ নিয়েছে। এর আইনগত ভিত্তি দিতে গত বৃহস্পতিবার বাজেট ঘোষণার দিনেই এ বিষয়ে একটি বিধিমালার খসড়া প্রকাশ করেছে।

প্রস্তাবিত বিধিমালায় বলা হয়েছে, ব্যক্তি ও প্রতিষ্ঠানের রিটার্ন প্রস্তুত ও জমায় সহায়তা করতে এজেন্ট হিসেবে অভিজ্ঞ ব্যক্তিদের নিয়োগ করতে পারবে এনবিআর। প্রস্তাবিত বিধিমালায় এদের ‘আয়কর রিটার্ন প্রস্তুতকারী’ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে। একই সঙ্গে আয়কর রিটার্ন প্রস্তুত ব্যক্তিদের কার্যক্রম তদারক ও প্রশিক্ষণের জন্য কর বিষয়ে অভিজ্ঞ প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়ারও প্রস্তাব আছে এ বিধিমালায়। এসব প্রতিষ্ঠানকে ‘সহায়তাকারী প্রতিষ্ঠান’ হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

প্রস্তাবিত বিধিমালার ওপর সাধারণ জনগণসহ অভিজ্ঞদের ২৫ জুনের মধ্যে মতামত চেয়েছে এনবিআর। এসব মতামত পর্যালোচনা করে বিধিমালাটি চূড়ান্ত করে গেজেট আকারে প্রকাশ করা হবে।

স্টকমার্কেটবিডি.কম///

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *