ক্যাপিটাল মার্কেট এক্সপো শুরু

expo-prize-700নিজস্ব প্রতিবেদক :

বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে বৃহস্পতিবার ঢাকায় শুরু হচ্ছে শেয়ারবাজার মেলা। রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ মেলার উদ্বোধন করবেন।

ক্যাপিটাল মার্কেট এক্সপো মেলাটি শনিবার শেষ হবে। তিনব্যাপী মেলার আয়োজন করেছে অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন অর্থসূচকের সম্পাদক জিয়াউর রহমান, ব্যবস্থাপনা সম্পাদক কামরুন্নাহার শরমিন এবং বিআইসিএমের নির্বাহী চেয়ারম্যান হান্নান জোয়ারদার।

আয়োজকরা জানান, শেয়ারবাজার নিয়ে মানুষের মধ্যে ভুল ধারণা দূর করতে অর্থনৈতিক উন্নয়নে বাজারকে কাজে লাগানো মেলার মূল উদ্দেশ্য।

জিয়াউর রহমান বলেন, পুঁজিবাজার নিয়ে যথেষ্ট বিভ্রান্তিও আছে। কেউ কেউ মনে করে, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার কোনো অবদান রাখে না। পুঁজিবাজার সম্পর্কে ভালো জানা না থাকাতেই এমন ভুল ভাবনার জন্ম হয়। সঠিক তথ্য উপস্থাপন করে এই ভুল ধারণা ভেঙে দেয়ার লক্ষ্যে, পুঁজিবাজারের ব্র্যান্ডিং এবং সচেতনতা বাড়ানোর লক্ষ্যেই বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপোর আয়োজন করা হচ্ছে।

তিনি বলেন, গত ৪ বছরে আমাদের পুঁজিবাজারে অনেক সংস্কার হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে রেগুলেটর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মর্যাদা বেড়েছে। সচেতনতা বাড়ালে এবং পুঁজিবাজারবান্ধব প্রজন্ম গড়ে তোলা গেলে এই বাজারের বিকাশ ত্বরান্বিত হবে।

অর্থসূচক সম্পাদক আরও জানান, বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপোতে পুঁজিবাজারের প্রায় সব ধরনের স্টেকহোল্ডারের প্রতিনিধিত্ব থাকছে। এতে ব্রোকারহাউস, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ক্রেডিট রেটিং এজেন্সি, অডিট ফার্ম এবং তালিকাভুক্ত কোম্পানিসহ বিভিন্ন স্টেকহোল্ডার অংশ নিচ্ছে। এক্সপোর স্টলে প্রোডাক্ট ও সেবা প্রদর্শন করবে তারা। এতে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে পারবেন দর্শনার্থীরা।

তিনি জানান, এক্সপোর দর্শনার্থীদের জন্য র‌্যাফেল ড্রর আয়োজন করা হচ্ছে। এতে প্রতিদিনই ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা, ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটের বিমান টিকিট (প্রতিদিন উভয় রুটে একটি করে), ল্যাপটপ (প্রতিদিন ১টি), স্মার্টফোনসহ (প্রতিদিন ৫টি করে) আকর্ষণীয় অনেক পুরস্কার থাকবে। হান্নান জোয়ার্দার বলেন, অর্থনীতির মূল চালিকাশক্তি প্রাইভেট সেক্টর। সরকারের কাজ হল সুযোগ-সুবিধা তৈরি করা; ব্যবসা করা নয়। তিনি বলেন, পুঁজিবাজারে সঠিক নিয়ম ও আইন-কানুন থাকলে কেউ ব্যাংক থেকে ঋণ নিয়ে এখানে বিনিয়োগ করবে না। এতে ঋণখেলাপির সংখ্যাও কমে যাবে।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *